• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফুটপাত গিলে খাচ্ছে ট্রাক, রাস্তায় মানুষ

জুলহাস কবীর

  ২০ অক্টোবর ২০১৮, ১৮:৫৭

কর্তৃপক্ষের অবহেলা ও নজরদারির অভাবে এখনও ট্রাক ও রিক্সা-ভ্যানের দখলে রাজধানীর তেজগাঁও বাণিজ্যিক এলাকার বেশিরভাগ সড়ক। সিটি কর্পোরেশনের নিয়মিত উচ্ছেদ অভিযানের পরও পুরোপুরি দখলমুক্ত করা সম্ভব হচ্ছে না। ফলে পথচারীদের হাঁটা-চলায় সমস্যা হচ্ছে।

তেজগাঁও বাণিজ্যিক এলাকার প্রায় প্রতিটি অলিগলিতে সয়লাব যানবাহনে। কোথাও একটু ফুটপাথের দেখা মিললেও পরক্ষণেই তা হারিয়ে গেছে।

কোথাও কোথাও ফুটপাত দখলে করে বসানো হয়েছে রিক্সা ও ভ্যানের দোকান। কোথাও আবার তরকারি-সবজি ও ভাতের হোটেল করা হয়েছে। অনেক স্থানে রীতিমত স্থায়ী চায়ের দোকান করে রাখা হয়েছে।

গণমাধ্যমের সতর্ক দৃষ্টি থাকায় সাতরাস্তা থেকে তেজগাঁও রেলগেট মূল সড়কে দিনের বেলায় ট্রাক তেমন না থাকলেও আশপাশের গলিগুলো ঠিকই দখলে রাখে। সম্প্রতি কারওয়ান বাজার রেললাইনের আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও ফুটপাথ রয়ে গেছে হকারদের দখলেই। করা হয়নি পর্যাপ্ত সংস্কারও।

ফুটপাত দখল করা অনেক ব্যবসায়ী জানান, তারা অনেকেই দীর্ঘদিন যাবত ব্যবসা করে আসছেন। উচ্ছেদ অভিযানের খবর পেয়ে তারা দোকান সরিয়ে ফেলেন। পরে আবার অবস্থা বুঝে দোকান বসান। এজন্য তাদের প্রতিদিন কিছু টাকা দিতে হয়। লাইনম্যান এসে টাকাগুলো নিয়ে যায়।

কয়েকজন পথচারীর সাথে কথা হলে তারা জানায়, ফুটপাত দখল করার কারণে বেশিরভাগ মানুষ রাস্তায় হেঁটে চলাচল করে। এতে করে দূর্ঘটনার শিকার হন অনেকে। পাশাপাশি দখল হওয়ার ফুটপাতে সন্ধ্যা নামলে আড্ডা বসে ছিনতাইকারীদের। ফলে অনেক পথচারী মাঝে মধ্যে ছিনতাইয়ের শিকার হন।

দ্রুত সংস্কার করার পাশাপাশি হকার উচ্ছেদের আশ্বাস দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এসএম অজিয়র রহমান বলেন, হকার উচ্ছেদ করার কিছুদিন পর আবার গড়ে উঠে। পাশাপাশি রুটি-রুজির জন্য কোন পূর্নবাসন ব্যবস্থা না করে জোর করে উচ্ছেদ কষ্টতর। তবুও অভিযান অব্যাহত খাকবে।

এখান থেকে সবজি বাজার ও পাইকারি আড়ৎ সরে গেলেই নতুন এক কারওয়ান বাজারের দেখা মিলবে বলে জানালেন তিনি।

আরও পড়ুন :

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুনামগঞ্জ শহরে ট্রাক্টর ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
কালিয়াকৈরে ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
চট্টগ্রামে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ 
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
X
Fresh