• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

সাত ­­রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ অক্টোবর ২০১৮, ১৭:৪৬ | আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ১৮:১০
ভারতে অবৈধভাবে প্রবেশের দায়ে আটক হওয়া ৭ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত। এজন্য আজ বৃহস্পতিবার সকালে তাদের সীমান্তে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন সংস্থার কর্মকর্তারা বলছেন, এই প্রথম সম্প্রদায়টির বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হলো। খবর আলজাজিরার

মিয়ানমারে সংখ্যালঘু এই সম্প্রদায়ের প্রায় ৪০ হাজার সদস্য এখন ভারতে বসবাস করছে। বেশ কয়েক বছর ধরে নিজেদের দেশ ছেড়ে পালিয়ে এসেছে তারা।

যে সাতজনকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে, তারা ২০১২ সাল থেকে ভারতে কারাবন্দী ছিলেন। অবৈধ প্রবেশের দায়ে আটক করা হয় তাদের। অবশেষে দীর্ঘ প্রায় ৬ বছর পর তাদের নিজ দেশে ফেরত পাঠানো হলো।

এর আগে আসাম পুলিশের এডিশনাল ডিরেক্টর জেনারেল ভাস্করজ্যোতি মহন্ত বলেন, বৃহস্পতিবার সকালে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে ৭ রোহিঙ্গাকে তুলে দেওয়া হয়। এটা আমাদের নিয়মিত কার্যক্রমের অংশ। সব অবৈধ বিদেশিকে ফেরত পাঠানো হবে।

রোহিঙ্গাদের এভাবে ফেরত পাঠানো সম্পর্কে জাতিসংঘ মানবাধিকার কমিশনের কর্মী তেন্ডাই আচিয়ামে বলেন, জোর করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

উল্লেখ্য, গত বছর নরেন্দ্র মোদি সরকার অনিবন্ধিত রোহিঙ্গাদের জাতীয় নিরাপত্তার হুমকি হিসেবে উল্লেখ করে এবং তাদের চিহ্নিত করে মিয়ানমারে ফেরত পাঠানোর নির্দেশ দেয়।

আরও পড়ুন :

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়