• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অক্টোবরের শেষে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ অক্টোবর ২০১৮, ১২:৪০
ফাইল ছবি

চলতি মাসে বঙ্গোপসাগরে এক বা একাধিক নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে আরটিভি অনলাইনকে জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রাশেদুজ্জামান।

তিনি আরও বলেন, অক্টোবর ও নভেম্বর মাস নিম্নচাপ হওয়ার মাস। তাই এই মাসের শেষের দিকে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করে। মাসের শেষ দিকে বিস্তীর্ণ এলাকায় ছিল মৃদু তাপপ্রবাহ।

অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেবে। মৌসুমী বায়ু দেশের উপর কম সক্রিয় থাকায় বৃষ্টিপাত নেই গত কয়েকদিন ধরে। এসময় তাপমাত্রা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আরও পরুন :

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বাড়িঘর, ফসলের ব্যাপক ক্ষতি
ঝড়ে লণ্ডভণ্ড ওমর সানীর ‘চাপওয়ালা’
ঘূর্ণিঝড়ে ট্রলার ডুবে বিএসএফ সদস্য নিহত, বাংলাদেশ সীমান্তে পড়েছিল মরদেহ
এপ্রিলে শেষ হবে শতভাগ কাজ, অক্টোবরে পুরোদমে কার্যক্রম শুরু
X
Fresh