• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আলোকচিত্রী শহিদুলের জামিন শুনানিতে বিব্রত হাইকোর্ট বেঞ্চ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৬

দেশের বিরুদ্ধে ‘মিথ্যা তথ্য’ দিয়ে কথা বলার অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন শুনতে বিব্রত বোধ করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ।

আজ(মঙ্গলবার) বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও খন্দকার দিলীরুজ্জামানের হাটকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী সারা হোসেন ও জ্যোতির্ময় বড়ুয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, বেঞ্চের একজন বিচারপতি বিব্রত বোধ করেছেন জানিয়ে আদালত আবেদনটি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দিয়েছেন।

তিনি বলেন, কোনও মামলার শুনানিতে বিচারপতির বিব্রত বোধ কারার রেওয়াজ আছে। তবে কেন বিব্রত বোধ করেছেন তা ব্যাখ্যার রেওয়াজ নেই।

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছিলেন। ওই সাক্ষাৎকারে মিথ্যা তথ্য দিয়ে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয় তার বিরুদ্ধে।

এই ঘটনার অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় ৬ আগস্ট তাকে রিমান্ডে নেয় পুলিশ। সাত দিনের রিমান্ড শেষে গত ১২ আগস্ট শহিদুলকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্নআদালত।

এ মামলায় ৬ আগস্ট সিএমএম আদালতে তার জামিন আবেদন নামঞ্জুর হয়। পরে গত ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য রাখেন। শুনানির এ তারিখ এগিয়ে আনতে ১৯ আগস্ট আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত। পরে ২৬ আগস্ট অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় ২৮ আগস্ট হাইকোর্টে তার জামিন চেয়ে আবেদন করা হয়। ২৯ আগস্ট আবেদনটি শুনানির জন্য আরজি জানানো হয়। এর ধারাবাহিকতায় আজ (মঙ্গলবার, ৪ সেপ্টেম্বর) শুনানির জন্য আজ আদালতের তালিকায় আসে মামলাটি।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh