• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জাতীয় নির্বাচনে ইভিএম’র ব্যবহার এখনও নিশ্চিত না : সিইসি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৩

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার সক্ষমতা, প্রশিক্ষণ ও রাজনৈতিক দলগুলোর সমর্থনেরর ওপর নির্ভর করবে। সরকার যদি চায় তবেই জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে। জাতীয় নির্বাচনে ইভিএম’র ব্যবহার এখনও নিশ্চিত না। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) ভবনের সম্মেলন কক্ষে সোমবার সকালে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ মনোভাব ব্যক্ত করেন।

সিইসি বলেন, রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের ইভিএম নিয়ে উৎকণ্ঠা বা জানার আগ্রহ থাকা স্বাভাবিক। কারণ, আমরা এটির ব্যবহার, উপকারিতা সম্পর্কে এখনও তাদের জানাতে পারিনি। পর্যায়ক্রমে তারা সব জানতে পারবেন।

তিনি বলেন, যেকোনো উদ্যোগ, নতুন আবিষ্কার বা প্রযুক্তি এলে, তা নিয়ে জানার উৎকণ্ঠা থাকবে এটাই স্বাভাবিক। এটিকে আমরাও ইতিবাচক হিসেবেই দেখছি। যারা ভোট দেবেন বা ট্যাক্স হোল্ডারদের টাকা অপচয় হবে কিনা এটা জানতে চাইবেন, এটাও তো স্বাভাবিক বিষয়।

-------------------------------------------------------
আরও পড়ুন : গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে সৌদিতে বাংলাদেশ দূতাবাসের দুই কর্মচারী বরখাস্ত
-------------------------------------------------------

নূরুল হুদা বলেন, প্রযুক্তি এখন আর বাক্সে বন্দি নেই। এটি এখন মানুষের হাতে হাতে। মোবাইলের মাধ্যমেই আমরা এখন সব তথ্য আদান-প্রদান করতে পারি।

তিনি বলেন, ম্যানুয়াল পদ্ধতিতে হাজার রকমের জিনিসপত্রের প্রয়োজন হয়। চিন্তায় থাকতে হয়, কেন্দ্রে পৌঁছানোর সময় ব্যালট পেপার ছিনতাই হয় কিনা? প্রযুক্তির ব্যবহার হলে এসব চিন্তা দূর হবে। তাছাড়া নির্বাচন পরিচালনায় ৭০ ভাগ খরচ হয় আইনশৃঙ্খলা বাহিনীর জন্য, সেটিও কমে আসবে।

ইভিএম কেনার বিষয়ে তিনি বলেন, ইভিএম কেনার বিষয়ে আমাদের কোনো তহবিল থাকবে না। এটা অর্থ মন্ত্রণালয় ও সরকার দেখবে। এ বিষয়ে আমরা চিঠি দিয়ে ও অর্থ মন্ত্রণালয়ে মিটিং করে জানিয়েছি।

ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুকের সভাপতিত্বে কর্মশালায় ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :

এসজে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
ময়মনসিংহ-কুমিল্লার ভোট শান্তিপূর্ণ হয়েছে : সিইসি
ইভিএমে আঙুলের ছাপ মিলছে না, ভোট দিতে পারছেন না বয়স্করা
ইভিএমে ভোগান্তির অভিযোগ মেয়র প্রার্থীর
X
Fresh