• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইমরানকে বিদেশ যেতে বাধা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুলাই ২০১৮, ০৯:৫০

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার সন্ধ্যায় ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠার পর সেখান থেকে তাকে নামিয়ে আনা হয়। পরে আর তাকে বিমানে উঠতে দেওয়া হয়নি।

এবিষয়ে ইমরান এইচ সরকার সাংবাদিকদের বলেন, আমার ফ্লাইট ছিল সন্ধ্যা সাড়ে ৭টায় এমিরেটসে। ইমিগ্রেশনের সব কাজ শেষে প্লেনে উঠে বসি। কিন্তু ওই সময় আমাকে ডেকে নিয়ে আসা হয়। বলা হয় যে, পুলিশ আপনার সঙ্গে কথা বলবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা উপলক্ষে যানচলাচল-পার্কিংয়ে ডিএমপির নির্দেশনা
--------------------------------------------------------

তিনি বলেন, যখন পুলিশকে জানালাম যে আমার বিরুদ্ধে কোনোও মামলা নেই বা কোনও অভিযোগও নেই। যে মামলাটি ছিল সেটাও স্থগিত। কিন্তু পুলিশ জানালো যে মামলা বা অভিযোগ থাকলে আপনি ইমিগ্রেশন পার হতে পারতেন না। আর ইমিগ্রেশন যেহেতু কমপ্লিট আপনি যেতে পারবেন। তবে আমাদের একটু কথা বলতে হবে। আমরা উপরের ক্লিয়ারেন্স ছাড়া আপনাকে যেতে দিতে পারবো না। কিন্তু পরে আর আমাকে বিমানে উঠতে দেয়া হয়নি। তাই রাত সাড়ে ১০ টায় বিমানবন্দর থেকে বাসায় ফিরে আসি।

ইমরান এইচ সরকার জানান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে ইয়থ ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম ও মানবাধিকার সংক্রান্ত আরেকটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তিনি আমেরিকা যাচ্ছিলেন।

তিনি বলেন, ‌তারা সুনির্দিষ্ট কোনও কারণ জানাতে পারেনি। পরবর্তীতে আমাকে পারিবারিক কারণ দেখিয়ে ইমিগ্রেশন বাতিল করার একটি আবেদনে স্বাক্ষর করতে বলা হয়। এতে রাজি না হলে পাসপোর্টে ডিপারচার অংশে কলম দিয়ে কেটে দেয়া হয়।

ইমরান বলেন, আমার সঙ্গে যা করা হলো তা একটি অগণতান্ত্রিক আচরণ, নিপীড়নমূলক। নজীরবিহীনভাবে আমাকে ইমিগ্রেশন পার হওয়ার পর আবার ফিরিয়ে আনা হয়। আমার বিরুদ্ধে কোনও মামলা বা ভ্রমণ নিষেধাজ্ঞাও নেই। ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলে ইমিগ্রেশনের সময় তারা আটকাতো। এরকম নজিরবিহীন ঘটনার তীব্র নিন্দা জানাই।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ৭৫ বাংলাদেশিসহ ৯০ অভিবাসী গ্রেপ্তার
তিনদিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দর
X
Fresh