DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ব্যাটন রোজকে জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ জুলাই ২০১৮, ২২:৪২ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ২৩:১১

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি এবং ময়লার স্তূপের সামনে তা রাখায় গুলশান ২ এর ব্যাটন রোজ রেস্টুরেন্টকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান এলাকায় অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক(উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে পরিচালিতে অভিযানে এই জরিমানা করা হয়।

অভিযানে এছাড়া অংশ নেন ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল এবং এপিবিএন-১ ও ১২ এর সদস্যরা।

--------------------------------------------------------
আরও পড়ুন : শনিবার দুই কোটি ১৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে
--------------------------------------------------------

আব্দুল জব্বার বলেন, ‘ব্যাটন রোজ’ নামের প্রতিষ্ঠানটি বাইরে থেকে জাঁকজমক আর চাকচিক্যময় দেখা গেলেও রান্নাঘরে অবস্থা সম্পূর্ণ বিপরীত। অস্বাস্থ্যকর পরিবেশে রান্না হচ্ছে। রান্নাঘরে ময়লার স্তূপ, তার সামনেই রাখা হয়েছে মজাদার সব খাবার! এসব খাবার ক্রেতাদের দেয়া হচ্ছে। দামও রাখছে বেশি।

তিনি বলেন, রেস্টুরেন্টতে যেসব বিদেশি মসলা দিয়ে রান্না হচ্ছে, সেসবের মোড়কে আমদানিকারকের কোনও স্টিকার নেই। নকল ও ভেজাল মসলা দিয়ে খাবার তৈরি হচ্ছে। এভাবে তারা ভোক্তার সঙ্গে প্রতারণা করছে।

সবমিলিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ধারায় প্রতিষ্ঠানটিকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ভোক্তা আইনের ৪৩ ধারায় বলা হয়েছে, কোনও ব্যক্তি মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়, এমন কোনও প্রক্রিয়ায়, যাহ কোনও আইন বা বিধির অধীন নিষিদ্ধ করা হয়েছে, কোনও পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করলে তিনি অনূর্ধ্ব দুই বছর কারাদণ্ড বা অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।


আরও পড়ুন:

কে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়