• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চালু হচ্ছে জাস্টিস অডিট পদ্ধতি

ঘরে বসেই মামলার অবস্থা অনুযায়ী ব্যবস্থা নিতে পারবো: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুলাই ২০১৮, ২১:৪৫

মামলা জট নিরসনে শিগগিরই চালু হচ্ছে জাস্টিস অডিট পদ্ধতি। এর মাধ্যমে আমরা ঘরে বসেই মামলার ধরণ ও অবস্থা সম্পর্কে জানতে এবং মামলার অবস্থা অনুযায়ী ব্যবস্থা নিতে পারবো। বললেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার দুপুরে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্সের(এনসিটিএফ) অ্যাডভোকেসি ফোরাম চাইল্ড পার্লামেন্টের ১২ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, শিশু অপরাধ সম্পর্কিত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার যথেষ্ট গুরুত্বসহকারে কাজ করে যাচ্ছে। সরকারের কার্যকর পদক্ষেপ নেয়ার ফলে শিশু রাজন হত্যা মামলাসহ বেশ কয়েকটি হত্যা মামলার বিচার অতি দ্রুত সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, শিশু রাজন হত্যা মামলা, রাকিব হত্যা মামলাসহ বেশ কয়েকটি হত্যা মামলার দ্রুত বিচার করায় বর্তমানে শিশু নির্যাতন কমেছে। সরকার শিশু নির্যাতন কমানোর বিষয়ে সবসময় সচেষ্ট থাকবে।

আইনমন্ত্রী বলেন, শিশু আইন প্রণয়নের সময় শিশু আদালত নিয়ে কিছু সমস্যা তৈরি হয়েছিল। সেগুলো দূরকরার চেষ্টা করা হচ্ছে। সংশোধিত শিশু আইন এখন জাতীয় সংসদে আছে এবং এটি যে কোন দিন পাস হতে পারে।

তিনি বলেন, আমরা চাই বিচারকার্যে যাতে বিলম্ব না হয়। কারণ বিচার বিলম্বিত হওয়ায় শুধু যে বিচারপ্রার্থী জনগণ ভোগান্তির শিকার হচ্ছেন তা নয়। বিচার বিলম্বিত হওয়া মানে হচ্ছে বিচার বিভাগের ব্যর্থতা এবং বিচার বিভাগের ব্যর্থতার শেষে যেটা হয়, তা হলো বিচার বিভাগের ওপর জনগণের আস্থা হারিয়ে ফেলা।

এসময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম-সচিব হাবিবুর রহমান।

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করেছে আ.লীগ : আইনমন্ত্রী 
বিএনপি অস্তিত্ব হারিয়ে এখন আবোল-তাবোল বকছে : আইনমন্ত্রী
দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হচ্ছে
বাড়ছে সাজা স্থগিতের মেয়াদ, বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া
X
Fresh