• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সংকট আরও জটিল হবে: কানাডার বিশেষ দূত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জুলাই ২০১৮, ২৩:২৬

রোহিঙ্গা সংকট অদূর ভবিষ্যতে আরও জটিল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে।

সোমবার ঢাকায় কানাডা হাইকমিশন ক্লাবে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় এই আশঙ্কার কথা জানান তিনি।

বব রে বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ নাগরিক অধিকারসহ বসবাসের পরিস্থিতি নিশ্চিত করতে হবে। রোহিঙ্গা সংকটের সমাধান যত বিলম্বিত হবে, ততই এটি আরও জটিল আকার ধারণ করতে পারে।

তিনি বলেন, এই আশঙ্কার কথা বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নিতে হবে। বিশ্বে আর কোথাও এত বেশি রাষ্ট্রহীন মানুষ নেই। প্রায় ১০ লাখ রোহিঙ্গা রাষ্ট্রহীন থাকতে পারে না।

তিনি জোর দিয়ে বলেন, এত মানুষ রাষ্ট্রহীন ও নাগরিক অধিকার বঞ্চিত থাকলে তাদের মধ্যে উগ্রপন্থাসহ এই ধরনের বিধ্বংসী মতবাদ ছড়িয়ে পড়তে পারে। রোহিঙ্গা সংকট এখন শুধু বাংলাদেশের নয়, পুরো বিশ্বের সামনেই একটি বড় সংকট।

কানাডার এই দূত বলেন, বাংলাদেশের একার পক্ষে এত শরণার্থীর বোঝা বহন করা দুরূহ হয়ে পড়ছে। এদিকে এই সংকট সমাধানে মিয়ানমারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ বসবাস ও নাগরিক অধিকার নিশ্চিত হলেই এই সংকটের সমাধান হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন তাদের সামর্থ্যের মধ্যে মিয়ানমারের ওপর কিছু নিষেধাজ্ঞা দিয়েছে। মিয়ানমারকে কোনও ধরনের সামরিক সহায়তা এবং অস্ত্র বিক্রি করা হচ্ছে না। মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ভ্রমণের ক্ষেত্রেও বিধিনিষেধ দেয়া হয়েছে।

উল্লেখ্য, বব রে রোববার ঢাকায় পৌঁছে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। মঙ্গলবার সকালেই কানাডা ফিরবেন তিনি। এর আগে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প এবং রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চল পরিদর্শন করে এই সংকট সমাধানে পাঁচ দফা সুপারিশ সংবলিত প্রতিবেদন দেন তিনি।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন যারা 
বিশ্বব্যাংকের ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা, সুবিধা পেতে পারে বাংলাদেশও
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
X
Fresh