• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাড়বে গরম, ভারী বর্ষণের আভাস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুলাই ২০১৮, ১৭:১১

কয়েকদিন ধরে কখনও টানা, কখনওবা দু-এক পশলা বৃষ্টি হয়। কখনও ঝিরিঝিরি মিষ্টি বাতাস বয়ে যায়, কখনওবা ভ্যাপসা গরম। গাছপালা কম থাকায় শহরাঞ্চলে ভ্যাপসা গরমের মাত্রা আরও বেশি থাকে। এতে করে হাসপাস করছে সাধারণ মানুষ।আগামী ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, এ মাসে আকাশে মেঘ থাকবে। দিনের বেলা সূর্যের তাপ মেঘের বাধার কারণে ওপরে উঠতে পারে না। সব মিলিয়ে গরম সহজে কমতেও চায় না। তাপমাত্রা তুলনামূলক কম থাকলেও বাতাসে জলীয়বাষ্প খুব বেশি থাকে। তাই শরীর ঘেমে যায়। এ ঘাম না শুকালে গরম বেশি অনুভূত হয়। অস্বস্তি বাড়ে।

শুক্রবার দুপুরে আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহম্মেদ আরটিভি অনলাইনকে বলেন, আগামী কয়েকদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এতে করে গরম বাড়বে। পাশাপাশি আর্দ্রতা ওঠানামা করবে। গেলো ২৪ ঘণ্টার চিত্রে দেখা যায় দেশের প্রতিটি অঞ্চলে তাপমাত্রা প্রায় ৩১ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করেছে। এরমধ্যে রাজশাহীতে সর্বোচ্চ ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। আর সর্বনিম্ন ও হাতিয়া এবং তেঁতুলিয়ায় ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল।

আজ শুক্রবার সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ কিলোমিটার। বাতাসের গতি ছিল ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার।

আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, রংপুর বিভাগের অনেক জায়গায়, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
যশোরে তীব্র তাপপ্রবাহে নাকাল জনজীবন
প্রচণ্ড তাপপ্রবাহে আইনজীবীদের প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশনা
X
Fresh