• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শুক্রবার বসবে পদ্মা সেতুর পঞ্চম স্প্যান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৮, ২২:৫৭

শুক্রবার পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানো হবে। এ স্প্যান বসানোর মধ্য দিয়ে জাজিরা পাড়ের সঙ্গে প্রথমবারের মতো সংযুক্ত হবে সেতুটি। একইসঙ্গে দৃশ্যমান হবে পৌনে এক কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু। এরইমধ্যে স্প্যানটিকে নিয়ে যাওয়া হয়েছে জাজিরা প্রান্তের নির্ধারিত পিলারের কাছে। স্প্যানটি বসানো হবে সেতুর ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর।

আগের চারটি স্প্যান বসানো হয়েছে নদীর ওপর। কিন্তু পঞ্চম স্প্যানটি বসবে সেতুর একেবারে শেষ প্রান্তে। তাই দুই পিলারের মধ্যবর্তী স্থানে স্প্যানবাহী ক্রেন নেয়ার সুবিধার্থে পাড়ের মাটি ড্রেজার দিয়ে কেটে ফেলা হয়েছে। স্প্যান বাসানোর পর আবার এখানে মাটি ভরাট করে দেয়া হবে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, পাড়ে কিছুটা ড্রেজিং করতে হয়েছে। তবে কাজ শেষ হলে সেটা আবার ভরাট করে দেয়া হবে।
--------------------------------------------------------
আরও পড়ুন: তার চুরির কারণে অন্ধকারে মগবাজার-মৌচাক ফ্লাইওভার
--------------------------------------------------------

তিনি বলেন, এখন নদীতে তীব্র স্রোত। বেশ কয়েকদফা চেষ্টার পর বৃহস্পতিবার সকালে রওয়ানা দিয়ে স্প্যানবাহী বিশ্বের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন ক্রেনটি এর মধ্যে জাজিরা প্রান্তে পৌঁছেছে। স্পেন বসানোর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। পরে এ বছরের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয় দ্বিতীয় স্প্যান।

গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান। সর্বশেষ ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হলে সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালিবাগে ক্রেন ভেঙে পড়লো ৫০ ফুট নিচে, নিহত ১
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh