• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সারা দেশে ঈদ জামাতে বিশ্বের শান্তি কামনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জুন ২০১৮, ১৫:৩১

বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনায় আজ সারা দেশের বিভিন্ন জেলায় ঈদ-উল-ফিতর উদযাপিত হয়েছে। এক মাসের সিয়াম সাধনা শেষে গতকাল শুক্রবার দেখা যায় শাওয়ালের চাঁদ। এরপর থেকেই মুসলিম সম্প্রদায়ের ঘরে ঘরে শুরু হয় ঈদের আনন্দ। কবির সঙ্গে সুর মিলিয়ে সবাই গাইতে শুরু করে ‘ও মোর রমজানেরই রোজার শেষে এলো খুশির ঈদ’। আর এই খুশির ঈদ উদযাপন করতেই শনিবার সকাল থেকে জায়নামাজ হাতে নিয়ে ঈদগাহমুখী হতে শুরু করেন মুসল্লিরা। নামাজ আদায় শেষে একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ভাগ করে নেন ঈদের আনন্দ। সব ভেদাভেদ ভুলে সকল মানুষের জন্য নিজেকে বিলিয়ে দেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সারাদেশ থেকে আরটিভি অনলাইনের প্রতিনিধিদের পাঠানো খবর-

কিশোরগঞ্জ: দেশের প্রাচীন ও বৃহত্তম ঈদগাহ কিশোরগঞ্জের শোলাকিয়ায় এবার প্রায় তিন লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। জামাত শুরু হয় সকাল ১০টায়। জামাতে ইমামতি করেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

লাখো মুসল্লির জামাতে শরিক হওয়ার জন্য ভোর থেকেই দলে দলে মুসল্লিরা ঈদগাহে আসতে থাকেন। সকাল সাড়ে নয়টার দিকে ঈদগাহ ময়দান কানায় কানায় ভরে যায়। ঈদগাহে জায়গা না পেয়ে অনেক মুসল্লি পাশের সড়ক ও খালি জায়গায় নামাজ আদায় করেন। রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর আগে শটগানের ফাঁকা আওয়াজ করে জামাত শুরুর ঘোষণা দেয়া হয়।

শোলাকিয়া ঈদ জামাতের নিরাপত্তায় নেওয়া হয় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। প্রায় সাড়ে ১১শ’ পুলিশ সদস্য ছাড়াও দুই প্লাটুন র‌্যাব ও পাঁচ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করে। তাছাড়া এবারই প্রথম ব্যবহার করা হয়েছে ড্রোন। বিভিন্ন চেকপোস্টে মুসল্লিদেরকে তল্লাশি করে ঈদগাহে প্রবেশ করানো হয়।