• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফুটপাতে মোটরসাইকেল পার্কিং স্থায়ী হচ্ছে! (ভিডিও)

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ০৬ জুন ২০১৮, ১৫:২৭

বুধবার সকাল ১১টা। রাজধানীর কাওরান বাজারের টিকে ভবন সংলগ্ন ফুটপাতে উঠে পড়ল দুটি মোটরসাইকেল। তারপর খুব যত্ন করে ফুটপাতের ওপরই পার্ক করা হলো। এ সময় ফুটপাত দিয়ে হাঁটতে সমস্যা হচ্ছিল পথচারীদের,পরে ফুটপাত থেকে নেমেই প্রধান সড়ক দিয়ে হাটা দিতে দেখা গেলো পথচারীদের।

শুধু কাওরান বাজারের ফুটপাতই নয়, রাজধানীর অধিকাংশ ফুটপাতে এমন ঘটনা ঘটছে অহরহ। ফুটপাতগুলোর বেশির ভাগই পথচারীদের অধিকারে নেই। নানাভাবে দখলে চলে গেছে। নিষেধাজ্ঞা হলেও তা দেখার যেন কেউ নেই। এতে বাড়ছে ভোগান্তি-বিড়ম্বনা। ঘটছে দুর্ঘটনা।

রাজধানীর কয়েকটি এলাকা সরেজমিনে দেখা গেছে, সড়কে যানজট সৃষ্টি হলেই বাইকাররা ফুটপাতে উঠে পড়েন। কোথাও কোথাও ফুটপাত দখল করেই চলছে পার্কিং। এসব ছাড়াও রয়েছে দোকানের সারি ও ময়লার স্তূপ। চা-শিঙাড়ার দোকান, ছিন্নমূল মানুষের পলিথিনের ছাপরা ঘর, রিকশাভ্যানে দোকান। আর পথচারীরা এসব ঝুঁকি নিয়েই গাড়ির ভিড়ে রাস্তায় হাঁটছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : খুলনায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩
--------------------------------------------------------

ফার্মগেটের দিকে রাতে একটু হাটা গেলেও দিনে মোটরসাইকেল ও দোকানিদের ভিড়। সঙ্গে খাবারের ভ্রাম্যমাণ দোকান। পুলিশ এলে হকাররা পালান, পুলিশ গেলে আবার ফিরে আসেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১২ সালের ৫ মার্চ হাইকোর্টের নির্দেশনায় ফুটপাত দখলমুক্ত রাখার কথা বলা হয়। কিন্তু এরপরও মুক্ত হয়নি ফুটপাত।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল আরটিভি অনলাইনকে বলেন, এলাকার চিহ্নিত প্রভাবশালী রাজনীতিবিদদের সহায়তায় সিটি করপোরেশনের ফুটপাত কেনাবেচা করে। এটি পথচারীদের দখলে নেই। রাজনৈতিক প্রভাবের কারণে কেউ কিছু বলতেও পারেন না।

তিনি বলেন, আইন ভঙ্গকারীদের কঠোর শাস্তি দিলেই দখলের প্রবণতা কমে আসবে এমন না। পার্কিং এর নির্দিষ্ট জায়গা তৈরি করতে হবে। দখলদারদের রুটিরুজির পুনর্বাসন করতে হবে। এর পাশাপাশি জনসচেতনতাও বাড়াতে হবে।

কাওরান বাজারে কথা হয় পথচারী রাহান আল রশিদের সঙ্গে। তিনি জানান, ফুটপাত দিয়ে হাঁটার সুযোগ কই? মেইন রোড দিয়েই হাঁটতে হয় ঝুঁকি নিয়ে। ফুটপাত যেটুকু ফাকা সেখানে চলে মোটরসাইকেল। নিচে নামলে পেছন থেকে আসে গাড়ি। আমরা নিরুপায় হয়েই প্রধান সড়ক দিয়ে হাটি।

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শামীম হাসান আরটিভি অনলাইনকে বলেন, কাওরান বাজারে সব পার্কিং অনুমোদিত না। যেগুলো অবৈধ, সেগুলো উচ্ছেদে সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রায় অভিযান হয়। শিগগিরই আবার অভিযান হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্র্যাফিক) কাজী রোমানা নাসরিন আরটিভি অনলাইনকে বলেন, ফুটপাত দখলমুক্ত করতে মাঝে মধ্যেই বসে ভ্রাম্যমাণ আদালত। মামলাও হয়। তবে ট্র্যাফিক বিভাগে লোকবল কম থাকায় সব জায়গায় তদারকি করা সম্ভব হয় না।

আরও পড়ুন :

এসজে/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসের ধাক্কায় ফেরিতে থাকা ৪ মোটরসাইকেল নদীতে
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
রাজধানীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে গার্মেন্টস কর্মকর্তা নিহত
জয়পুরহাটে ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
X
Fresh