• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাজেট অধিবেশন শুরু মঙ্গলবার, হেল্প ডেস্ক চালু সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুন ২০১৮, ২০:৫৫

দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন ২০১৮ আগামী মঙ্গলবার সকাল ১১টায় শুরু হবে। এই অধিবেশনে সংসদ সদস্যদের আলোচনার সুবিধার্থে সোমবার থেকে চালু হবে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক।

জাতীয় সংসদ সচিবালয়ের আয়োজনে এবং বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের (বিএএমইউ) সহযোগিতায় সংসদ ভবনের উত্তর-পূর্ব ব্লকের তৃতীয় লেভেলে অবস্থিত নোটিশ অফিসের সামনে এই ডেস্ক চালু করা হবে।

সংসদে বক্তব্য প্রদানের আগে সংসদ সদস্যরা এই হেলপ ডেস্ক থেকে গুরুত্বপূর্ণ তথ্য ও উপাত্ত সংগ্রহ করতে পারবেন। বাজেট বিষয়ে তথ্যবহুল, গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় হেল্প ডেস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রতি বছরের মতো এই বছরও উদ্যোগটি নেয়া হয়েছে।

আগামী ৭ জুন পরবর্তী অর্থবছরের বাজেট পেশ করার কথা রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, বাজেট অধিবেশনের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : পুরান ঢাকা থেকে রাসায়নিক পদার্থের কারখানা সরানোর দাবি
--------------------------------------------------------

এই অধিবেশনে বাজেট পেশ ছাড়াও বেশকিছু গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে। আগামী ৫ জুন সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে।

এদিকে দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন গত ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হয়। মোট ৫ কার্যদিবসের এই অধিবেশনে ৫টি সরকারি বিল পাস হয়।

অধিবেশনের শেষ কার্যদিবসে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জনগণকে ধন্যবাদ জানিয়ে ১৪৭(১) বিধিতে আনীত প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সবার সম্মতিতে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদ অধিবেশন বসবে ২ মে
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
বার্ষিক সাধারণ সভায় বিসিবির বাজেট পৌনে চার কোটি টাকা
‘মোবাইল ব্যাংকিংয়ে ছয় মাসে লেনদেন ৬ লাখ ৮২ হাজার কোটি টাকা’
X
Fresh