• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

স্বাস্থ্যসেবায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মে ২০১৮, ১১:১৭
ফাইল ছবি

বৈশ্বিক স্বাস্থ্যসেবার গুণগতমানের দিক দিয়ে ভারত,পাকিস্তান, ভুটান এবং নেপালের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিজ্ঞান বিষয়ক সাময়িকী দ্য লানসেট তাদের এক গবেষণায় এটি জানিয়েছে।

বুধবার প্রকাশিত ওই জরিপে দেখা যায়, স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩২তম। যেখানে ভারত ১৪৫তম, পাকিস্তান ১৫৪তম, ভুটান ১৩৪তম এবং নেপালের অবস্থান ১৪৯তম। আর যুদ্ধবিধস্ত দেশ আফগানিস্তানের অবস্থান ১৯১তম।

স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে বিশ্বে শীর্ষস্থানে রয়েছে আইসল্যান্ড। আর সবার নিচে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। তালিকায় সর্বোচ্চ স্বাস্থ্যসেবা ও গুণগতমানে দ্বিতীয় নরওয়ে, তৃতীয় নেদারল্যান্ড, চতুর্থ লুক্সেমবার্গ, পঞ্চম অস্ট্রেলিয়া, ষষ্ঠ ফিনল্যান্ড, সপ্তম সুইজারল্যান্ড, অষ্টম সুইডেন, নবম ইতালি এবং দশম এনডোরা।

--------------------------------------------------------
আরও পড়ুন : খালেদার তিন মামলার জামিন আদেশ আজ
--------------------------------------------------------

এরপর পর্যায়ক্রমে আয়ারল্যান্ড, জাপান, অস্ট্রিয়া, কানাডা, বেলজিয়াম, নিউজিল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, স্পেন, ফ্রান্স এবং ২০তম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তবে চীনের অবস্থান ৪৮তম।

এদিকে স্বাস্থ্যসেবার গুণগতমানের দিক দিয়ে মুসলিম বিশ্বের শীর্ষে রয়েছে কাতার। বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে কাতারের অবস্থান ৪১তম। এরপরই রয়েছে কুয়েত। তাদের অবস্থান ৪৪তম।

এছাড়া র‌্যাংকিংয়ে সৌদি আরবের অবস্থান ৫২তম। এরপর যথাক্রমে রয়েছে ব্রুনাই ও ওমান। তাদের অবস্থান ৫৩তম ও ৫৪তম।

অন্যদিকে সামরিক দিক দিয়ে সবচেয়ে শক্তিশালী মুসলিম দেশ তুরস্ক স্বাস্থ্যখাতেও পিছিয়ে নেই। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ৬০তম। আর বাহরাইন ৬৫তম অবস্থানে রয়েছে। তালিকায় মধ্যপ্রাচ্যের আরেক শক্তিধর দেশ ইরানের অবস্থান ৬৬তম। লিবিয়া ৬৭তম, জর্ডান ৭৪তম, তিউনিসিয়া ৭৭তম, আর কাখজাস্তানের অবস্থান ৭৮তম।

উল্লেখ্য, ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে দেশগুলোর চিকিৎসাসেবার মানের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh