• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের প্রত্যাবাসন খুবই জটিল-কঠিন প্রক্রিয়া: পররাষ্ট্র সচিব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ মে ২০১৮, ১৮:১৭

রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া খুবই জটিল-কঠিন বলে মন্তব্য করলেন পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক।

মিয়ানমারের সঙ্গে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের(জেডব্লিউজি) দ্বিতীয় বৈঠকের প্রথম ধাপ শেষে বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি।

শহীদুল হক বলেন, রোহিঙ্গাদের দ্রুত ফেরাতে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে কাজ করার চেষ্টা করছে। আমরা অনুভব করছি এই প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু হবে। এই বিষয়ে আমাদের মাঝে কোনো মতভেদ নেই।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যাতে গতি আসে তা নিশ্চিত করতে বাংলাদেশ ও মিয়ানমার উভয়পক্ষই একসঙ্গে কাজ করার চেষ্টা করছে। রোহিঙ্গা প্রত্যাবাসন সংশ্লিষ্ট সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন :মাসে ১৮০০ শিশু জন্ম নিচ্ছে রোহিঙ্গা ক্যাম্পে: জাতিসংঘ
--------------------------------------------------------

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন করার কাজ তত্ত্বাবধানে গঠিত জেডব্লিউজি মধ্যাহ্নভোজের পর পুনরায় বৈঠকে বসে। সেখানে রোহিঙ্গাদের যাচাই ও প্রত্যাবাসন কাজে গতি আনার উপায় চিহ্নিত করা হবে।

এর আগে সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জেডব্লিউজির বৈঠক শুরু হয়। এতে পররাষ্ট্র সচিব শহীদুল হক ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থো নিজ নিজ পক্ষের নেতৃত্ব দিচ্ছেন। গত ১৫ জানুয়ারি মিয়ানমারে প্রথম বৈঠক করে জেডব্লিউজি।

রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি রাখাইন রাজ্যে ফেরত পাঠানোর প্রথম ধাপ হিসেবে গত ১৬ ফেব্রুয়ারি মিয়ানমারের কাছে ১ হাজার ৬৭৩ রোহিঙ্গা পরিবারের(৮ হাজার ৩২ ব্যক্তি) তালিকা হস্তান্তর করে বাংলাদেশ। কিন্তু মিয়ানমার এখন পর্যন্ত তাদের মধ্যে ৯০০ জনের কম রোহিঙ্গাকে যাচাই করেছে।

২০১৭ সালের ২৩ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনে চুক্তি সই করে বাংলাদেশ ও মিয়ানমার। চলতি বছরের ১৬ জানুয়ারি দুই দেশের মধ্যে মাঠপর্যায়ের চুক্তি ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ সই হয়। এই চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসন শুরু হওয়ার দুই বছরের মধ্যে তা সমাপ্ত হবে।

আরও পড়ুন :

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
বাংলাদেশ সিরিজের দল ঘোষণা জিম্বাবুয়ের
মিয়ানমারের কারাগার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
X
Fresh