• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সোমবার সকাল থেকে সারা দেশে কালবৈশাখী ঝড়-শিলাবৃষ্টি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মে ২০১৮, ১৭:৫৮

আগামীকাল সোমবার সকাল থেকে সারাদেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তা তিন-চারদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান।

রোববার বিকেলে আরটিভি অনলাইনকে এসব কথা জানান তিনি।

আবদুর রহমান জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রোববার থেকেই বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। খুলনা, বরিশাল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুরে বৃষ্টি, কালবৈশাখী ঝড় ও বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী ও ঢাকা অঞ্চলের ওপর দিয়ে দমকা হাওয়া বা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। যশোর, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, নোয়াখালী, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলগুলোর ওপর পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের অন্য এলাকাগুলোর ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে একই দিক থেকে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১নং হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। তবে ভারি বর্ষণের সম্ভাবনা এবং সমুদ্রবন্দরগুলোর জন্য কোনো সতর্কবার্তা নেই।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতেই যেসব জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
টানা ৩ দিন যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে
টানা ৩ দিন কোথায় কখন ঝড়-বৃষ্টি হতে পারে
রাত ১টার মধ্যে যেসব জায়গায় ঝড়ের শঙ্কা
X
Fresh