• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দুই চাকরি করলে মেজাজ খারাপ তো হবেই: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ মে ২০১৮, ১৩:০০

চিকিৎসক ও নার্সদের উচিত রোগীদের সঙ্গে ভালো ব্যবহার করা। রোগীদের প্রতি সহানুভূতিশীল হওয়া। কিন্তু যখন দিনে সরকারি চাকরি আর রাতে বেসরকারি চাকরি করেন তখন তো মেজাজ খারাপ হবেই। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার সকালে রাজধানীর মুগদায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং এডুকেশন অ্যান্ড রির্সাস উদ্ধোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, একজন মানুষ যখন রোগী হয়ে হাসপাতালে আসে, তখন ওষুধের চেয়েও ডাক্তার বা নার্সের ব্যবহার, কথাবার্তা ও সহানুভূতিশীল মনোভাব থেকেই অর্ধেক রোগী ভালো হয়ে যেতে পারে। মানুষকে সেবা দেয়ার মনোভাবই হচ্ছে ডাক্তার ও নার্সদের এই পেশার সবচেয়ে বড় কথা। তাদের মধ্যে সবসময় এই মানসিকতাটা থাকতে হবে। আন্তরিকতা, দায়িত্ববোধ এই বিষয়গুলো অনেক গুরুত্বপূর্ণ।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট ১শ’ কি.মি ছাড়িয়েছে, ভোগান্তি চরমে
--------------------------------------------------------

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে লোকসংখ্যার তুলনায় ডাক্তার-নার্স এত কম ও তাদের এত বেশি রোগী দেখতে হয় যে, সবসময় সবার মেজাজ ঠিক রাখাও বেশ কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে চিকিৎসকদের নিজেদের একটু সংযত হওয়া দরকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, দিনভর সরকারি চাকরি করবেন, আর রাতে গিয়ে প্রাইভেট করবেন, তারপর তো মেজাজ এমনিই খারাপ হবে। এটা তো খুব স্বাভাবিক। ওই ক্ষেত্রেও আপনাদের একটু হিসেব করে চলা উচিত যে আপনি কতটা ধারণ করতে পারেন। ততটাই কাজ করেন।

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই বাংলাদেশ আজ মহাকাশ জয় করেছে। আমরা যখনই ক্ষমতায় আসি দেশে উন্নয়ন হয়, বিশ্ব দরবারে দেশ মাথা উচু করে দাঁড়ায়। স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বে বাংলাদেশ স্বাধীন জাতি হিসাবে উচ্চ মর্যাদা অর্জন করেছে।

আজ আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল জন্মগ্রহণ করেন। তার সম্মানে ১২ মে বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

আরও পড়ুন :

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh