• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের প্রবৃদ্ধি বজায় রেখে বায়ুদূষণ রোধের পরামর্শ বার্নিকাটের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ মে ২০১৮, ২৩:৩২

বাংলাদেশের গত কয়েক বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বজায় রেখে সতর্কতার সঙ্গে এখানকার বায়ুদূষণ রোধ করার পরামর্শ দিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইএমকে সেন্টারে এয়ার কোয়ালিটি অ্যাওয়ারনেস উইক ২০১৮ উপলক্ষে আয়োজিত প্যানেল আলোচনায় এই পরামর্শ দেন তিনি।

মার্শিয়া বার্নিকাট বলেন, বায়ুদূষণ রোধে যান চলাচল, নির্মাণ ও উন্নয়ন কাজ বন্ধ করে দিলে হবে না। বিশুদ্ধ বায়ুর জন্য দেশের তরুণদের উদ্ভাবনী ধারণাগুলো বাস্তবায়ন করতে মূলধনের যোগান দিতে বাংলাদেশকে আরও অনেক উপায় খুঁজে বের করতে হবে।

এক্ষেত্রে শক্তি সংরক্ষণ ও উন্নত প্রযুক্তির ব্যবহার প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট মোহাম্মদ আবদুল মোতালেব বলেন, বর্ষাকালের পরিবর্তে শুষ্ক মৌসুমে ইট ভাটাগুলো পরিচালনা করা হয় বলে বাংলাদেশের বায়ুর মান খারাপ হয়ে যায়। ২০১১ থেকে ২০১৩ সালে পরিচালিত এক জরিপ অনুসারে দেশে বায়ুদূষণের জন্য ইট ভাটাগুলো ৫৮ শতাংশ দায়ী।

পরিবেশ অধিদপ্তরের বৈজ্ঞানিক কর্মকর্তা গোলাম সারোয়ার বলেন, শীতকালে ভূস্তরে দূষণের মাত্রা অনেক গভীর থাকে। কারণ, গাড়ির ধোঁয়া কুয়াশায় আটকে থাকে এবং নিম্ন তাপমাত্রার ফলে তা ওপরে উঠতে পারে না।

এসময় আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক সালিমুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম।

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
X
Fresh