• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাড়ে ১৭ লাখ টাকার রাজস্ব ফাঁকি আটকে দিল শুল্ক গোয়েন্দা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৮, ১১:৩৩

১৭ লাখ ৫৪ হাজার ৮৩৪ টাকার রাজস্ব ফাঁকি প্রতিরোধ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।

আমদানিকারক কুমিল্লা এন্টারপ্রাইজ (১২৪ বিসিসি রোড, ২য় তলা, ঢাকা) এবং সি অ্যান্ড এফ মেসার্স এন এস ট্রেড ইন্টারন্যাশনাল (৩১, বঙ্গবন্ধু অ্যাভিনিউ, ঢাকা) চীন থেকে একটি ক্যাবল এর চালান আনে।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার একটি দল ২৫ এপ্রিল পানগাঁও কাস্টমস হাউসে একটি কন্টেইনার (বি/ এন্ট্রি নং সি-১২৭৩) তল্লাশি ও পরীক্ষা করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ায় পৌঁছেছেন
--------------------------------------------------------

কন্টেইনারে ঘোষিত পরিমাণের চেয়ে চল্লিশ শতাংশ অতিরিক্ত পণ্য উদ্ঘাটন করে শুল্ক গোয়েন্দা। কায়িক পরীক্ষায় প্রাপ্ত পণ্যের এইচ এস কোড এর সাথে ঘোষিত পণ্যের এইচ এস কোড এর পার্থক্য পাওয়া যায়। কায়িক পরীক্ষায় প্রাপ্ত পণ্য টি হচ্ছে কোএক্সিয়াল ক্যাবল, যা অধিকতর উচ্চ শুল্ক হার বিশিষ্ট পণ্য।

ঘোষণা মোতাবেক শুল্ক করের পরিমাণ ছিল ৬,৪৭,০৯৬ টাকা। কিন্তু কায়িক পরীক্ষান্তে প্রযোজ্য শুল্ক করাদির পরিমাণ দাঁড়ায় ২৪,০১,৯৩০ টাকা। যা ঘোষিত পণ্যের রাজস্ব থেকে ১৭,৫৪,৮৩৪ টাকা বেশি। এ অপরাধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh