• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মানবতাবিরোধী অপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেপ্তার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৮, ১৭:২৮

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হককে গ্রেপ্তার করেছে পুলিশ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরোয়ানা জারির পর আজ মঙ্গলবার গুলশানের বারিধারার বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ট্রাইব্যুনালের তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, আগামীকাল বুধবার তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হবে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজ বলেন, ওয়াহিদুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে ৫-৬ জনকে হত্যার অভিযোগ রয়েছে। মামলাটি বর্তমানে তদন্তাধীন। কিন্তু আসামির প্রভাবের কারণে তদন্ত কাজ এগুনো যাচ্ছিল না। তাই তাকে আটকের নির্দেশ চেয়ে আবেদন করা হয়। আমার আবেদনের পরিপ্রেক্ষিতেই মো. ওয়াহিদুল হককে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, ওয়াহিদুল হক মুক্তিযুদ্ধের সময় ছিলেন পাকিস্তান সেনাবাহিনীর সদস্য। ১৯৭৪ সালের ডিসেম্বরে দেশে ফিরে দুই বছর পর তিনি পুলিশে যোগ দেন।

ওয়াহিদুল হককে পরে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় দায়িত্ব দেয়া হয়। ১৯৯৬ সাল পর্যন্ত এনএসআইর পরিচালক হিসেবে দায়িত্ব পালনের পর তাকে ভারপ্রাপ্ত মহাপরিচালক করা হয়।

এরপর ১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ওই দায়িত্ব শেষে ২০০৫ সাল পর্যন্ত পুলিশের অতিরিক্ত আইজি হিসেবে দায়িত্ব পালন করেন ওয়াহিদুল হক।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লোভনীয় অফার, অনলাইনে সক্রিয় প্রতারক চক্র
ঈদের জামাত ঘিরে নিরাপত্তা হুমকি নেই : র‌্যাব ডিজি
ডিজিটাল যুগেও হাতের ইশারায় চলছে ট্রাফিক ব্যবস্থা (ভিডিও)
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে কমিটির কার্যক্রম শুরু
X
Fresh