• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সড়ক পরিবহনের পরিপূর্ণ আইন করতে সময় লাগছে: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ এপ্রিল ২০১৮, ১৯:২১

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দুর্ঘটনা যাতে না ঘটে সে জন্য তিন-চারটা জিনিস দেখতে হয়; চালকদের প্রশিক্ষণ, লাইসেন্স প্রাপ্তি, গাড়ির ফিটনেস ও সড়কের অবস্থা। এসব বিষয় দেখে শুনে একটা পরিপূর্ণ আইন করতে একটু সময় লাগছে। এ আইনে সড়ক পরিবহনের সঙ্গে জড়িত যা কিছু আছে সব কিছুকে অন্তর্ভুক্ত করতে কাজ চলছে।

রোববার সিনিয়র সহকারী জজ ও সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪১তম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদ।

আইনমন্ত্রী বলেন, সড়ক পরিবহন আইন ২০১৭ মন্ত্রিসভায় খসড়া অনুমোদন পাওয়ার পর তিনটি মন্ত্রণালয়ের মধ্যে আলাপ-আলোচনা চলছে। যেহেতু এটা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ আইন, তাই আমরা সব স্টেকহোল্ডাদের সঙ্গে আলাপ-আলোচনা করছি। খসড়া আইনে লাইসেন্সবিহীন চালকদের শাস্তির বিষয়টি ফোকাস হয়নি- এটা ঢালাওভাবে বলা যাবে না। আমরা চেষ্টা করছি সড়ক পরিবহনে এ টু জেড সবকিছু দেখার। আসছে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সড়ক পরিবহন আইন ২০১৭ উত্থাপন করা হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জেএমবির ২ সদস্য আটক, গানপাউডার উদ্ধার
--------------------------------------------------------

মন্ত্রী আরও বলেন, যেভাবে সড়ক দুর্ঘটনা ঘটছে, এতে আমি অত্যন্ত ব্যথিত ও দুঃখিত। আমি শুধু এটুকু বলব, সড়ক দুর্ঘটনার মামলা যখন আদালতে আসবে তখন অন্ততপক্ষে এমন সাজা হবে যাতে চালক ও মালিকরা বুঝতে পারবেন, এরকম অপরাধ করে পার পাওয়া যাবে না।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে আলোচনা চলছে। লন্ডনের সঙ্গে বন্দিবিনিময় চুক্তি না থাকলেও তারেক রহমানকে ফিরিয়ে আনতে কোনো বাধা নেই।

তিনি বলেন, মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্ট অ্যাক্ট আইনে কিছু কিছু অপরাধীদের বন্দিবিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও আমরা ফিরিয়ে আনতে পারি। মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্ট অ্যাক্ট আমাদের এ দুই দেশের মধ্যেই আছে। এটা জাতিসংঘের ধার্যকৃত আইন এবং এ সহযোগিতাও এ দুই দেশের মধ্যে রয়েছে।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩
কচুয়ায় বাসচাপায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর 
দাঁড়িয়ে থাকা বাসে পিকআপের ধাক্কা, আহত ১০ 
দুই ঘণ্টা পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক
X
Fresh