• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কোটা সংস্কার আন্দোলনে ‘অচল’ রাজধানী

নিজস্ব প্রতিবেদক

  ১১ এপ্রিল ২০১৮, ১৭:৩০

কোটা সংস্কার দাবিতে রাজধানীতে গাড়ির চাকা ঘুরছে না বললেই চলে। পুরো শহরে যান চলাচল স্থবির হয়ে পড়েছে। রাজপথ থেকে অলিগলি সবখানেই শিক্ষার্থীদের আন্দোলন। তাদের দাবি একটাই-আমরা কোটা সংস্কার চাই। চাকরি চাই। না হলে রাজপথ ছাড়বো না।

বুধবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রাজপথ বন্ধ করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করতে দেখা যায়। ফলে রাস্তায় বের হওয়া গাড়ি থমকে আছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : দেশকে এগিয়ে নিতে সাংস্কৃতিক অগ্রগতি প্রয়োজন: প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

রাজধানীর শাহবাগের যান চলাচল বন্ধ করে আন্দোলন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ফলে শাহবাগ, হাইকোর্ট ও গুলিস্তান এলাকায় প্রচণ্ড জ্যাম সৃষ্টি হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মনসুরুল আলম বলেন, দাবি একটাই কোটা সংস্কার। এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবো না। আমরা কোটা প্রথা উঠাতে বলছি না। বলছি সংস্কার করতে।

রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রায়সাহেব বাজার-নয়াবাজার-বাবুবাজার সড়ক বন্ধ করে আন্দোলনে নামেন। ফলে এ জ্যাম কেরানীগঞ্জ, মাওয়া পর্যন্ত চলে যায়।

পান্থপথ মোড়ে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নীলক্ষেত-নিউমার্কেট-সায়েন্সল্যাব সড়ক বন্ধ করে অবস্থান নিয়েছেন ঢাকা কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা।

ইডেন কলেজের ৩য় বর্ষের ছাত্রী সাদিয়া ইসলাম বলেন, কোটা প্রথা সংস্কার করা না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। আজ দেশের তরুণ সমাজ জেগেছে।

ধানমন্ডি ২৭ নম্বর থেকে ৩২ নম্বর পর্যন্ত সড়ক বন্ধ করে বিক্ষোভ করছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে গাবতলী-সায়েন্সল্যাব সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মঞ্জুর ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট বক্তব্য না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে হবে।

দুপুরে ধানমন্ডি এলাকায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টেট ইউনিভার্সিটি বাংলাদেশ, নর্দান ইউনিভার্সিটি, ইউডার শিক্ষার্থীরা আন্দোলনে যোগ দেন। তারা ধানমন্ডির জিগাতলা থেকে মোহাম্মদপুর পর্যন্ত অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

মিরপুর ১০ নম্বরে অবস্থান করে আন্দোলন করছেন মিরপুর বাংলা কলেজের শিক্ষার্থীরা। ফলে পুরো মিরপুরে যান চলাচল বন্ধ হয়ে যায়।

ফার্মগেট-মিরপুর সড়কের আগারগাঁওয়ে (সেকেন্ডগেট) অবস্থান নেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে মিরপুর-ফার্মগেট- মহাখালীগামী সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইমা হোসেন বলেন, আমরা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছি। আমাদের এ দাবি যেন সরকার দ্রুত মেনে নেয়।

নিউ ভিশন পরিবহনের চালক কামাল বলেন, অনেকগুলো রাস্তা বন্ধ থাকায় রাস্তায় জ্যাম অইছে। ছাত্ররা রাস্তা বন্ধ কইরা রাখছে। হেরা নাকি কিসের আন্দোলন করতাছে। গাড়ি লইয়া দুই ঘণ্টায় আমি আর কয়েকজন যাত্রী লইয়া হেলপার শুদ্ধা বইসা আছি। মিনিট ১৫ গেলে একটু একটু গাড়ি আগাই। এর লাইগা অনেক যাত্রী হাইটা চইলা গেছে।

এমন ভাষ্য শুধু নিউ ভিশন পরিবহনের চালক কামালের নয়। তার মতো রাজধানীর সব চালকের একই ভাষ্য।

শান্তিনগর মোড়ের রাস্তা বন্ধ করে যান চলাচল বন্ধ করে কোটা সংস্কারের আন্দোলন করছেন আবুজাফর গিফারী ও সিদ্ধেশ্বরী কলেজের শিক্ষার্থীরা। ফলে মৌচাক, শান্তিনগর, মালিবাগ ও রামপুরা এলাকায় যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বন্ধ করে রেখেছেন মহাখালী চৌরাস্তার মোড়। ফলে মহাখালী, তেঁজগাওয়ের সব রাস্তায় যান চলাচল স্থবির হয়ে পড়েছে।

বনানীর রাস্তা অবরোধ করে রেখেছেন এআইইউবি ও সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে বনানী ও গুলশান এলাকায় যান চলাচল স্থবির হয়ে পড়েছে।

এদিকে যমুনা ফিউচার পার্কের সামনে নর্থ-সাউথ, ইস্ট ওয়েস্ট, ইউআইটিএসসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান করছেন। ফলে বাড্ডা ও উত্তরা এলাকার যান চলাচল স্থবির হয়ে পড়ে।

নর্থ সাউথের ছাত্র সুজন বলেন, টেকনাফ থেকে তেঁতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া এক ও অভিন্ন স্লোগানে স্লোগানে মুখরিত ছাত্র জনতা। চাইলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার। আমরা কোটা সংস্কার চাই। চাকরি চাই। না হলে রাজপথ ছাড়বো না।

উত্তরায় যান চলাচল স্থবির করে রেখেছেন উত্তরা বিশ্ববিদ্যালয় ও আশপাশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে উত্তরা, আজমপুর, এয়ারপোর্ট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে সাভারের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে আশুলিয়া এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। যার রেশ আব্দুলপুর ও গাজীপুরে। ক্লাস বর্জন করে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা গাজীপুর-ময়মনসিংহ সড়ক অবরোধ করে আন্দোলন করছেন।

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে সারাদেশে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এ ঘটনায় পুলিশ অনেককে গ্রেপ্তার করেছে। অনেকে আহত হয়েছেন।

এমসি/এসআর

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে পুলিশ ক্যাম্পে আগুন
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
ঢাকার যেসব জায়গায় বসবে কোরবানির পশুর হাট
X
Fresh