• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

সম্মেলন : শেষদিনে যা হচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ অক্টোবর ২০১৬, ০৯:৩৯ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৬, ১০:২১
আওয়ামী লীগের সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনের অধিবেশন চলছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এতে সভাপতিত্ব করছেন। কাউন্সিলরদের বাইরে কারও প্রবেশের সুযোগ থাকছে না এ অধিবেশন।

whirpool
অধিবেশনের শুরুতে জেলা নেতারা তাদের সাংগঠনিক রিপোর্ট পেশ করবেন। সাংগঠনিক রিপোর্ট উপস্থাপনের পর এই রিপোর্ট পাস করা হবে। এছাড়া কাউন্সিলররা তাদের বক্তব্য রাখার জন্য ৩ মিনিট করে সময় পাবেন। তারা সাংগঠনিক চিত্র এবং সাধারণ সম্পাদক নির্বাচন নিয়ে মতামত দিতে পারবেন। এরপর দলের গঠনতন্ত্রের সংশোধন ও ঘোষণাপত্র অনুমোদন দেয়া হবে। গঠনতন্ত্র সংশোধনের পরপরই বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে।

মধ্যাহ্ন বিরতির পরই নির্বাচন প্রক্রিয়ায় যাবে নির্বাচন কমিশন। কোনও পদে যদি একাধিক প্রার্থী থাকেন, কেবল সেই পদেই ভোট দরকার হবে। আর একক প্রার্থী হলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।

সভাপতি কে হবেন তা আগে থেকেই নির্ধারিত। তবে সাধারণ সম্পাদক কে হচ্ছেন তা নিয়ে এখনও নানা জল্পনা কল্পনা রয়েছে। সৈয়দ আশরাফুল ইসলাম নাকি ওবায়দুল কাদের- কে এ পদ পাবেন তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে রয়েছে ব্যাপক কৌতূহল।

সভাপতি ও সাধারণ সম্পাদককের নাম ঘোষণা হওয়ার পর নির্বাচিত সভাপতি সংক্ষিপ্ত বক্তব্য দেবেন। এর মাধ্যমে শেষ হবে সম্মেলনের আনুষ্ঠানিকতা।

দলের নতুন নেতৃত্ব নির্বাচনে আওয়ামী লীগ গঠনতন্ত্র অনুযায়ী ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন আগেই গঠন করা হয়েছে। দলের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বাধীন কমিটির অন্য দুই সদস্য হচ্ছেন উপদেষ্টা পরিষদ সদস্য ড. মসিউর রহমান ও পার্লামেন্টারি বোর্ডর সদস্য রাশেদুল আলম। কমিটি বিলুপ্ত হওয়ার পর গঠনতন্ত্র অনুযায়ী কমিশনের হাতেই দলের সর্বময় ক্ষমতা থাকে।

এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়