• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশের নির্বাচনে সহায়তা করতে চেয়েছিল ক্যামব্রিজ অ্যানালিটিকা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মার্চ ২০১৮, ২২:৫২

পাঁচ কোটি ফেসবুকের গ্রাহকের তথ্য চুরি করে আলোচনার তুঙ্গে থাকা ক্যামব্রিজ অ্যানালিটিকার নাম বাংলাদেশের সঙ্গেও জড়িয়েছে। আগামী বছর বাংলাদেশের জাতীয় নির্বাচনে পুনর্নির্বাচিত হতে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে কথা বলেছে। তারা এমনকি ২০২০ সালে শ্রীলঙ্কার নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী মাহিন্দা রাজাপাকসের সঙ্গেও কথা বলেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

ব্রিটিশ ডাটা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে অভিযোগ ২০১৬ সালের মার্কিন নির্বাচনে গ্রাহকদের তথ্য হাতিয়ে নিয়ে তা ট্রাম্পের প্রচারণা টিমকে সরবরাহ করেছিল তারা। তবে ব্যাপার সেখানে থেমে থাকলেই হয়তো আলোচনা-সমালোচনার দরকার ছিল না। কিন্তু বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নির্বাচনে তাদের সহায়তা বিষয়টি সামনে উঠে এসেছে।

আর ক্যামব্রিজ অ্যানালিটিকা সম্ভবত এ কাজটি করতে তাদের ভারতীয় অংশীদার ওভেলেনো বিজনেস ইন্টেলিজেন্স প্রাইভেট লিমিটেডকে ব্যবহার করেছে। কেননা এর আগে ওই প্রতিষ্ঠানটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনী প্রচারণায় ব্যাপারে সম্ভাব্য সহায়তার ব্যাপারে বিজেপি ও কংগ্রেসের সঙ্গে আলোচনা করেছে।

ওই আলোচনার সঙ্গে জড়িত একটি সূত্র জানিয়েছে, কোনো কিছুই নিশ্চিত হয়নি। আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে আছে।

ওই সূত্রটি জানাচ্ছে, বিতর্কের পর আমরা ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যোগাযোগ রাখছি। তাদের কর্মকর্তারা এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে এবং আইনি বিষয় খতিয়ে দেখছে। কোনো কিছুই এখনও ঠিক হয়নি।

ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাওয়ায় সমালোচনা শুরু হওয়ার পর দীর্ঘ সময় পর মুখ খুলে ক্ষমা চান প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh