• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঢাকার সবকটি সংবাদপত্রে ছাপা হয় লাল সবুজের পতাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ মার্চ ২০১৮, ১৬:৫৫

একাত্তরের অগ্নিঝরা মার্চের এদিনে চারদিকে পুরোদমে চলে প্রতিরোধের প্রস্তুতি। প্রতিদিনই মিছিল-সমাবেশে উত্তাল হয়ে উঠে রাজধানী ঢাকা। এদিন স্বাধীন বাংলাদেশের পতাকা রূপে লাল সবুজের পতাকা ঢাকার সবকটি সংবাদপত্রে প্রথম পৃষ্ঠায় ছাপা হয়। অন্যদিকে, মুজিব ও ভুট্টোকে নিয়ে, ত্রিপক্ষীয় বৈঠকে বসেন ইয়াহিয়া।

২২ মার্চ ১৯৭১ ছাত্র সংগ্রাম পরিষদের উদ্যোগে পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের প্রস্তুতি শুরু হয় মূলত এ দিন থেকে, যাতে অংশ নেয় সবস্তরের মানুষ।

পরিষদের উদ্যোগে আগেই তৈরি করা স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকার প্রতিকৃতি, ঢাকার সব সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় বড় করে ছাপা হয়, এদিন। পরিষদের পক্ষ থেকে ২৩ মার্চ তথাকথিত ‘পাকিস্তান দিবসে’ দেশের সব ঘরে ঘরে সে পতাকা উত্তোলনের আহ্বান জানানো হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন: পাইলট আবিদের স্ত্রীর অবস্থা আরও অবনতি
-------------------------------------------------------

এদিন এক লিখিত বাণীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, ‘লক্ষ অর্জনের জন্য যে কোনো ত্যাগ স্বীকারে আমাদের প্রস্তুত থাকতে হবে। ঘরে ঘরে প্রতিরোধের দুর্গ গড়ে তুলতে হবে। আমাদের দাবি ন্যায় সঙ্গত। তাই সাফল্য আমাদের সুনিশ্চিত।

এদিন রাজধানীর বায়তুল মোকাররমে শিশু-কিশোর এবং পল্টন ময়দানে সশস্ত্র বাহিনীর সাবেক বাঙালি সৈনিকদের সমাবেশ ও কুচকাওয়াজে মানুষের ঢল নামে।

অন্যদিকে, প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ২৫ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করেন।

এছাড়াও মুজিব-ইয়াহিয়া এবং জুলফিকার আলী ভুট্টোর মধ্যে প্রায় সোয়া এক ঘণ্টার এক বৈঠক হয়। বৈঠক শেষ ভুট্টো সাংবাদিকদের বলেন প্রেসিডেন্ট ভবনে শেখ মুজিব, ইয়াহিয়া ও আমার মধ্যে এক ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে। শেখ মুজিবের সঙ্গে আমি আরও ফলপ্রসূ ও সন্তোষজনক আলোচনায় আগ্রহী।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh