• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিচারের আগে ও পরে শিশুদের ছবি প্রকাশ করা যাবে না

অনলাইন ডেস্ক
  ১৯ মার্চ ২০১৮, ১৫:০৮

কোনো মামলায় বা অপরাধসংক্রান্ত ঘটনায় বিচারের আগে ও পরে ১৮ বছরের কম বয়সী শিশুদের ছবি (আসামি কিংবা ভুক্তভোগী) প্রকাশ করা যাবে না মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত এ সংক্রান্ত আইনের অস্পষ্টতা দূর করার বিষয়ে গেজেট জারির নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েও রুল জারি করেন।

আজ (সোমবার) এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আগামী ২ সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, তথ্যসচিব, মহিলা ও শিশুবিষয়ক সচিব এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। আদালতে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী কামাল হোসেন মিয়াজী, আশফাকুর রহমান ও মোহাম্মদ মিফতা উল আলম।

--------------------------------------------------------
আরও পড়ুন: নেপাল থেকে দেশের পথে ২৩ মরদেহ
--------------------------------------------------------

পরে হাসান এম এস আজিম বলেন, আইনের ৮১ ধারায় আছে মামলা বা বিচার কার্যক্রম চলাকালে শিশুকে শনাক্ত করা যায় এমন ছবি বা তথ্য প্রকাশ করা যাবে না। কিন্তু মামলার আগে কি হবে সেটা বলা নেই। তাই এ বিষয়ে অস্পষ্টতা দূরীকরণে এ রিট দায়ের করা হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি চট্টগ্রামে একটি ঘটনায় শিশুদের ছবি প্রকাশ করা হয়। এতে শিশুদের হেয় করা হয়েছে। তারা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে গেছে। তাই তিন আইনজীবীর রিটের পরিপ্রেক্ষিতে রুল জারি করেছেন আদালত।

আইনজীবী বলেন, আমরা চাই মামলার আগে পরে কোনো অবস্থাতেই শিশুকে শনাক্ত করা যায় এমন তথ্য বা ছবি প্রকাশ করা যাবে না। আইনের ৮১ (১) ধারাকে ৯৭ ধারায় ক্ষমতাবলে অস্পষ্টতা দূর করতে হবে।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
শিশুখাদ্যে অতিরিক্ত চিনির বিষয়টি ব্যাখ্যা দিলো নেসলে
রাজধানীর শিশু হাসপাতালে আগুন
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
X
Fresh