• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বিকল্প খোঁজার আহ্বান জাতিসংঘের উপদেষ্টার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মার্চ ২০১৮, ২২:৫৩

রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বিকল্প বিবেচনার আহ্বান জানালেন গণহত্যা প্রতিরোধ বিষয়ে সংস্থাটির বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং।

কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে এই আহ্বান জানান তিনি।

আদামা দিয়েং বলেন, সমস্যার মূল কারণ নিরসন করতে হবে। সংঘটিত অপরাধের জবাবদিহি করতে হবে, রোহিঙ্গাদের রাষ্ট্রহীন অবস্থার অবসান ঘটাতে হবে এবং তাদের নাগরিকত্বের বিষয়টি যথাযথভাবে ও সুনির্দিষ্টভাবে সমাধান করতে হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: নাসিরনগরে নৌকা সুন্দরগঞ্জে লাঙ্গল
--------------------------------------------------------

রোহিঙ্গাদের তাদের ইচ্ছার বিরুদ্ধে ফেরত পাঠানো উচিত হবে না উল্লেখ করে তিনি বলেন, আমি যা শুনেছি ও দেখেছি তা থেকে স্পষ্ট যে অধিকাংশ রোহিঙ্গাই দেশে ফিরে যেতে চায়, তবে তা নিরাপদে, মর্যাদার সাথে এবং তাদের মৌলিক অধিকার নিয়ে। তাদেরকে আরও নৃশংসতার ঝুঁকি থেকে বাঁচাতে হবে।

জাতিসংঘের এই বিশেষ উপদেষ্টা বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর আন্তর্জাতিক অপরাধ সংঘটিত হয়েছে। মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিস্থিতি সৃষ্টি করা এবং অন্য নাগরিকদের মতো একই অধিকার দেয়া।

তিনি আরও বলেন, কক্সবাজারে আমি যা দেখলাম, তা এক মানবিক বিপর্যয়। আর এতে মিয়ানমারের দায় সুস্পষ্ট। আন্তর্জাতিক সম্প্রদায়ও এর দায় এড়াতে পারে না। মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন, ধর্ষণ, জীবিত দগ্ধ ও অপদস্থ করা হয়েছে।

এর আগে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের কাছ থেকে তাদের ওপর ঘটা লোমহর্ষক অত্যাচারের বিবরণ শোনেন আদামা দিয়েং।

আরও পড়ুন:

কে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh