• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিৎ নয়

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মার্চ ২০১৮, ১৯:১৩

আমাদের সম্ভাবনাগুলো প্রায়ই উন্নয়নের লক্ষ্য দ্বারা চাপা পড়ে যায়। তবুও আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিৎ নয়। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

শনিবার নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক সোলার অ্যালায়েন্সের(আইএসএ) প্রতিষ্ঠা সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ এরইমধ্যে জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিত নয়। তবে বাংলাদেশ এর প্রভাব মোকাবেলায় সর্বোচ্চ অবদান রাখতে চেষ্টা করছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: জাফর ইকবালের ওপর হামলাকারীর বাবা-মা রিমান্ডে
--------------------------------------------------------

তিনি বলেন, আমরা উন্নয়নশীল দেশগুলোর জন্য কাঙ্ক্ষিত নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের মাধ্যমে অতিরিক্ত গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমানোর পদক্ষেপ নিয়েছি। বাংলাদেশ প্রায় পাঁচ লাখ বসতবাড়িতে সৌরবিদ্যুৎ প্লান্ট স্থাপন করেছে এবং এতে দুই কোটি লোক সুফল লাভ করছে।

রাষ্ট্রপতি বলেন, গ্রামাঞ্চলে সৌরবিদ্যুতের মাধ্যমে রান্না করার ফলে প্রান্তিকপর্যায়ে কার্বন নির্গমন কমানোর পাশাপাশি জ্বালানি সক্ষমতা বেড়েছে। একইভাবে সৌরবিদ্যুৎচালিত সেচপাম্প স্থাপনের ক্ষেত্রেও সম্ভাবনা রয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ফ্রান্সের প্যারিসে ২০১৫ সালের ৩০ নভেম্বর জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোতে সৌর শক্তির ব্যবহার বাড়াতে ভারত ও ফ্রান্স ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ) জোট গঠন করে।

১২১ সদস্যের এই জোট প্রথম চুক্তিভিত্তিক আন্তর্জাতিক এবং আন্তঃসরকারি সংস্থা। এর সদরদপ্তর ভারতে এবং সচিবালয় হরিয়ানা রাজ্যের গুরগাঁও জেলায় অবস্থিত।

আরও পড়ুন:

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
বাংলাদেশের চেয়েও ভারতে বেকারত্বের হার বেশি : রাহুল গান্ধী
X
Fresh