• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ পাচ্ছে ৩২০ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৮, ২২:৩৮

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে পাচ্ছে ৩২০ কোটি টাকা। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা ও সাতক্ষীরার ২০ উপজেলায় প্রকল্প বাস্তবায়নে এই টাকা খরচ করা হবে। জলবায়ু ঝুঁকি মোকাবেলা-সংক্রান্ত প্রকল্পে গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে চার কোটি ডলার অনুদান দেয়া হচ্ছে। যা দেশীয় টাকায় প্রায় ৩২০ কোটি টাকা।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে জার্মান দাতা সংস্থা কে এফ ডব্লিউয়ের সঙ্গে সরকারের চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং কে এফ ডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা কমিটির সদস্য (এশিয়া এবং ইউরোপ বিভাগ) রোলান্ড সিলার।

চুক্তি স্বাক্ষর শেষে অর্থমন্ত্রী বলেন, গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) আওতায় এটি প্রথম প্রকল্প। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ভূমিকা অতি নগণ্য। অথচ বাংলাদেশই জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ঝুঁকিতে। একক দেশ হিসেবে প্রতিবেশী ভারত ও চীন সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে। আশার কথা হচ্ছে, দেশ দুটো জলবায়ু ঝুঁকির বিষয়টি এখন আমলে নিয়ে সে অনুযায়ী পদক্ষেপও নিচ্ছে। এর একটা ইতিবাচক প্রভাব এ অঞ্চলে পড়বে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে আট কোটি ২৭ লাখ ৫০ হাজার ডলার। এর মধ্যে জিসিএফের চার কোটি ডলার পাওয়া যাচ্ছে অনুদান হিসেবে। এছাড়াও জার্মান সরকার অনুদান সহায়তা হিসেবে দিচ্ছে আরও দেড় কোটি ডলার। আর বাংলাদেশ সরকার অর্থায়ন করছে দুই কোটি ৭৭ লাখ ৫০ হাজার ডলার।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পর্যাপ্ত অর্থ দেবে জাতিসংঘ 
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তহবিল জোগানের বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh