• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মামলা সামলাতে ১২ তলা ভবন পাচ্ছে সুপ্রিম কোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৮, ১৬:২০

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সম্প্রসারণের লক্ষ্যে নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। মামলা সামলাতে এবং বিচারপতিদের জন্য সহায়ক কর্মপরিবেশ নিশ্চিত করতে এ প্রকল্পের আওতায় নতুন ১২ তলার ভবন পাচ্ছে দেশের সর্বোচ্চ আদালত।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সভায় মোট ৬টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭ হাজার ৪৬৬ কোটি ৭৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৭ হাজার ২৬ কোটি ৭২ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪৪০ কোটি টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রকল্প থেকে জানা যায়, সুপ্রিম কোর্ট বাংলাদেশের সর্বোচ্চ আদালত। এটি হাইকোর্ট ডিভিশন ও অ্যাপিলেট ডিভিশনের সমন্বয়ে গঠিত। এটি একইসঙ্গে প্রধান বিচারপতি ও দুই ডিভিশনের বিচারপতির কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে হাইকোর্ট ডিভিশনের নিম্ন আদালতে মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং সংশ্লিষ্ট অফিসগুলোতে পর্যাপ্ত স্থান না থাকায় প্রয়োজনীয় কাগজপত্র মাটিতে স্তূপ করে রাখা হয়েছে। এতে নানা সময়ে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে। যা আরও সমস্যার সৃষ্টি করতে পারে।

এছাড়া বেশিরভাগ বিচারপতির নিজস্ব চেম্বার নেই। ফলে নিয়মিত এজলাস পরিচালনা ব্যহত হচ্ছে। এই সংকট মোকাবেলায় নতুন ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। সরকারি অর্থায়ন থেকে এর পুরোটাই বহন করা হবে। আগামী ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

আরও পড়ুন:

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ধর্ষণ মামলা : আ.লীগ থেকে বড় মনিরকে অব্যাহতি
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
পিকআপে গানবাজনা ও বেপরোয়া মোটরসাইকেল চালানোয় মামলা
X
Fresh