• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চাকরিতে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শাহবাগে বিক্ষোভ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৪৯

‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিয়ে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন সাধারণ চাকরি প্রত্যাশীরা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালিত হচ্ছে।

রাজধানীর শাহবাগে রবিবার বেলা ১১টার দিকে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের কয়েকহাজার শিক্ষার্থী জড়ো হন। তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

চাকরিপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদে মেধায় নিয়োগ দেওয়া, নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন পদ্ধতি ও বয়সসীমা নির্ধারণ করা। মোট ৫টি দাবি নিয়ে আন্দোলন করছেন তারা।

কোটা সংরক্ষণের কারণে ২৮তম বিসিএসে ৮১৩টি, ২৯তম ৭৯২টি, ৩০তম ৭৮৪টি, ৩১তম ৭৭৩টি আর ৩৫তম বিসিএসে ৩৩৮টি পদ খালিই থেকেছে। তবে ৩৬তম বিসিএসে কোটা পূরণ না হওয়ায় ৩৭তম থেকে তা পূরণ করা হয়েছে।

সূত্র জানায়, সরকারি চাকরিতে এখন ৫৬ শতাংশ কোটা সংরক্ষণ করা হয়। এর মধ্যে মুক্তিযোদ্ধার পোষ্য ছেলে-মেয়ে ও নাতি-নাতনির জন্য কোটা ৩০ শতাংশ, নারী কোটা ১০ শতাংশ, সব জেলার জন্য ১০ শতাংশ আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ৫ শতাংশ কোটা রাখা হয়েছে। আর ১ শতাংশ প্রতিবন্ধী কোটা সংরক্ষণ করা হয়েছে।

আরও পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বকেয়া বেতনের দাবিতে পাকিস্তানে শিক্ষকদের বিক্ষোভ
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে জবিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন, থমথমে পরিবেশ
অবন্তিকার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর, বিচারের দাবিতে বিক্ষোভ 
X
Fresh