• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

শেখ হাসিনা-শি জিনপিং বৈঠক শেষ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ অক্টোবর ২০১৬, ১৫:৪৯ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৬, ২১:০৭
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীন প্রেসিডেন্ট শি জিনপিং’র বৈঠক শেষ হয়েছে। বৈঠকে দু’নেতার উপস্থিতিতে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

whirpool
শুক্রবার দুপুর সোয়া ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। চলে বিকেল সোয়া ৪টা পর্যন্ত।

এর আগে বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে দুপুর পৌনে ৩টায় শি জিনপিংয়ের গাড়িবহর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে।এ সময় শেখ হাসিনা তার সঙ্গে করমর্দন করেন এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বাংলাদেশে ২২ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে শি জিনপিং দুপুর পৌনে ১২টায় ঢাকায় পৌঁছান। এ সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ, তিন বাহিনী প্রধান ও মন্ত্রীসভার সদস্যরা। পরে হোটেল লা মেরিডিয়ানে মধ্যাহ্নভোজ শেষে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান।

এরইমধ্যে লা মেরিডিয়ানে চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এখানেই বিকেল ৫টায় শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন বিএনপি চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সন্ধ্যা সাড়ে ৬টায় শি জিনপিং বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্ট ঢাকা এলেন। ঢাকায় ২২ ঘণ্টা অবস্থান করে শনিবার বিকেলে ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন শি জিনপিং। এ সফরে তার সঙ্গে রয়েছে ২২০ জনের প্রতিনিধি দল।

এদিকে, শি জিনপিংয়ের এ সফরে ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে মনে করছেন দু’ দেশের বিশিষ্টজনেরা।

ডিএইচ/ এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়