• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লন্ডনে গ্রেপ্তার হতে পারেন তারেক রহমান

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩১

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলায় মদদের অভিযোগে গ্রেপ্তার হতে পারেন খালেদা জিয়ার বড় ছেলে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। খবর আনন্দবাজারের।

খালেদা জিয়া বৃহস্পতিবার জেলে যাওয়ার আগে তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন মনোনীত করে যান। জেলে যাওয়ার পরে ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসেবে প্রথম বিবৃতিটিও দিয়েছেন অর্থপাচারের অন্য একটি মামলায় ৭ বছরের কারাদণ্ড পাওয়া তারেক। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় তারেককে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

খালেদার রায়ের বিরুদ্ধে বুধবার একদল বিক্ষোভকারী লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে স্মারকলিপি জমা দিতে গিয়ে হামলা চালায়। কিছু আসবাবপত্র ভাঙার পাশাপাশি শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি দেওয়াল থেকে নামিয়ে মাটিতে ফেলে মাড়ায় বিক্ষোভকারীরা। এসময় বঙ্গবন্ধুর ছবিতে জুতা মারার ঘটনাও ঘটে। দীর্ঘক্ষণ এই অরাজকতা চলার পরে পুলিশ এসে বিক্ষোভ ভেঙে দেয়। স্থানীয় বিএনপি নেতা নাসির আহমেদ শাহিনকে গ্রেপ্তার করে স্কটল্যান্ড ইয়ার্ড।

নাসির পুলিশকে জানান, তারেকের নির্দেশেই তারা বিক্ষোভ দেখিয়েছেন। ঘটনার পর বাংলাদেশ হাইকমিশন তারেক রহমানকে প্রধান আসামি করে ৫০ জনের বিরুদ্ধে লন্ডন পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করে।

বাংলাদেশের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক আনন্দবাজার আরও জানায়, বিদেশি দূতাবাসে হামলার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখছে পুলিশ। প্রধান আসামিকে গ্রেপ্তারের কথা বিবেচনা করছে স্কটল্যান্ড ইয়ার্ড।

বিএনপি সূত্রের খবর, বৃহস্পতিবার আদালতে যাওয়ার আগেও খালেদা প্রায় ৪৫ মিনিট কথা বলেন তারেকের সঙ্গে। দল চালানোর বিষয়ে ছেলেকে পরামর্শ দিয়ে যান সাবেক এই প্রধানমন্ত্রী। আবেগাপ্লুত কণ্ঠে বলেন, ‘দলকে ঐক্যবদ্ধ করে আগলে রেখো।’ বিক্ষোভ আন্দোলন থেকে যাতে অশান্তি না ছড়ায়, সে বিষয়ে সতর্ক করে দিয়ে যান ভারপ্রাপ্ত চেয়ারপারসনকে। পুত্রবধূ জেবায়দা ও ছোট্ট নাতনি জাইমার সঙ্গেও কথা বলেন খালেদা।

ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসেবে লন্ডন থেকে বিবৃতিতে তারেক বলেছেন, শাসক দল বাংলাদেশে সম্পূর্ণ স্বৈরাচার কায়েম করেছে। বিচার ব্যবস্থাকেও তারা কুক্ষিগত করেছে। এ দিনের রায়ে প্রমাণ হয়েছে, এই অবৈধ সরকারের আমলে বাংলাদেশে আর ন্যায়বিচার সম্ভব নয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
টাঙ্গাইলে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার 
X
Fresh