• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৭ মার্চের ভাষণের স্বীকৃতির ৫টি সনদ পাঠিয়েছে ইউনেস্কো

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৯:৩২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্বীকৃতির ওপর ৫টি সনদ বাংলাদেশের কাছে পাঠিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো)।

সংস্থাটির মহাপরিচালকের স্বাক্ষরিত এই ৫টি সনদ সম্প্রতি ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ সাংবাদিকদের এ তথ্য জানান। খবর বাসস।

ইহসানুল করিম বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্বের প্রামাণ্য ঐতিহ্যের (ডকুমেন্টারি হেরিটেজ) অংশ হিসেবে স্বীকৃতিতে বিশেষ অবদানের জন্য ৫টি সংস্থা এই সনদ হস্তান্তর করেছে।

এই সংস্থাগুলো হচ্ছে : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ বেতার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, মুক্তিযুদ্ধ যাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

প্রেস সচিব বলেন, এ লক্ষ্যে ইউনেস্কো প্যারিসে বাংলাদেশ দূতাবাসে চিঠি দিয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘যা ঘটেছে, তা ওদের চরিত্র’
--------------------------------------------------------

চিঠিতে ইউনেস্কোর ইউনিভার্সেল একসেস ও প্রিজাভেশন সেকশনের প্রধান বোঁয়া রাদোকভ বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ২৪ মার্চ ২০১৭ সালে প্যারিসে ইউনেস্কোর সদরদপ্তরে অনুষ্ঠিত এ সম্পর্কিত আন্তর্জাতিক উপদেষ্টা কমিটির ১৩তম সভায় মহাপরিচালক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতির কথা ঘোষণা করেন। চিঠিতে বলা হয়, এই ভাষণ প্রামাণ্য ঐতিহ্যের মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে এটাই প্রতিফলিত হয়েছে যে এই ভাষণের রয়েছে এক ব্যতিক্রমধর্মী মূল্য ও তাৎপর্য।

গত ৩০ অক্টোবর ইউনেস্কো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্বের ডকুমেন্টারি হেরিটেজের অংশ হিসেবে স্বীকৃতি দেয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ মার্চ)
জাতির উদ্দেশে দেওয়া ভাষণে যা বললেন প্রধানমন্ত্রী
X
Fresh