• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভোলায় দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ওয়াচ টাওয়ার উদ্বোধন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৭:৩৬

দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ওয়াচ টাওয়ার (জ্যাকব টাওয়ার) উদ্বোধন হলো ভোলার চরফ্যাশনে। বুধবার দুপরে এ টাওয়ার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

এর মধ্য দিয়ে দেশের পর্যটন শিল্পে নতুন এক মাইলফলক উন্মোচিত হয়েছে। ২২৫ ফুট উচ্চতার এই টাওয়ারটি ১৯ তলা বিশিষ্ট।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে চরফ্যাশন পৌরসভার এটি বাস্তবায়ন করে। টাওয়ারটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। অনেকটা আইফেল টাওয়ারের আদলে নির্মিত এ টাওয়ারটি উদ্বোধনের মধ্যে দিয়ে এই অঞ্চলে পর্যটনের নতুন দিগন্ত উন্মোচিত হলো।

--------------------------------------------------------
আরও পড়ুন: এবার চবি ও সিলেটে ছাত্রলীগের হামলা
--------------------------------------------------------

‘জ্যাকব টাওয়ার’ উদ্বোধনের সময় রাষ্ট্রপতির সঙ্গে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুল, কিশোরগঞ্জে-৫ আসনের এমপি আফজাল হোসেন।

চরফ্যাশন পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামিম হাসান জানান, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে টাওয়ারটির নির্মাণকাজ শুরু হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়। চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলি ব্যাসের স্বচ্ছ গ্লাস। চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে থাকছে অত্যাধুনিক লিফট। টাওয়ারটির ডিজাইন করেছেন স্থপতি একে এম কামরুজ্জামান লিটন।

পৌরসভা সূত্র জানায়, উচ্চ ক্ষমতাসম্পন্ন বাইনোকুলার ওয়াচ টাওয়ারটিতে স্থাপন করা হয়েছে। বঙ্গোপসাগরের একটি অংশসহ চারপাশে অবস্থিত ১০০ বর্গকিলোমিটার এলাকা পর্যবেক্ষণ করা যাবে।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh