• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জাতীয় পরিচয়পত্র

কবে পাবেন স্মার্টকার্ড : জেনে নিন

অনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০১৮, ১৬:৩২

সরকার নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করেছে। ইতিমধ্যেই অনেকে নিজেদের কার্ড বুঝে পেয়েছেন। কিন্তু এখনো যারা পাননি তারা নিজেই জেনে নিতে পারেন কবে পেতে পারেন আপনার স্মার্টকার্ডটি। মোবাইলে এসএমএস পাঠিয়ে বা নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে জানতে পারবেন এ তথ্য।

প্রসঙ্গত, স্মার্টকার্ড প্রচলনের ফলে এখন থেকে জালিয়াতির অবসান ঘটবে, কারণ এতে থাকছে ২৫ ধরনের নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, মেশিন রিডেবল নতুন এই স্মার্টকার্ডে একটি ক্ষুদ্র চিপসে একজন নাগরিকের ৩২টি মৌলিক তথ্য আছে। বর্তমানে পাসপোর্ট, ব্যাংকিং, ড্রাইভিং লাইসেন্স, ট্রেড লাইসেন্স, শেয়ার ব্যবসাসহ ২৫টি সেবা গ্রহণের সুবিধা থাকছে। ভবিষ্যতে এই সংখ্যা আরো বাড়বে।

প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে sc স্পেস nid স্পেস ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে। যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে নেবেন। এরপর তা যেকোনো মোবাইল অপারেটর থেকে ১০৫ নম্বরে পাঠালেই ফিরতি মেসেজে পাবেন আপনার স্মার্টকার্ডের তথ্য।

তবে যারা এখনো এনআইডি পাননি, তারা প্রথমে sc লিখে স্পেস দেবেন। এরপর f লিখে স্পেস দিয়ে নিবন্ধন ফরম নম্বর লিখবেন। আবারও স্পেস দিয়ে d লিখে জন্ম তারিখ (yyy-mm-dd) ফরম্যাটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাবেন। ফিরতি মেসেজে আপনার এনআইডি কবে, কোথায় কোন ক্যাম্পে দেয়া হবে তা জানানো হবে। এ ছাড়াও মোবাইলের মাধ্যমে ১০৫ নম্বরে কল করে প্রয়োজনীয় তথ্য দিয়ে স্মার্টকার্ড সম্পর্কে জানতে পারবেন।