• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের কারণে পর্যটন শিল্পে বিরূপ প্রভাব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জানুয়ারি ২০১৮, ২২:৩৭

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে দেশের পর্যটন শিল্পে বিরূপ প্রভাব পড়েছে বলে মন্তব্য করলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরপর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

শাহজাহান কামাল বলেন, রোহিঙ্গাদের কারণে দেশের অন্যতম প্রধান পর্যটন এলাকা বান্দরবান, কক্সবাজারের পর্যটন শিল্পের ওপর বিরূপ প্রভাব পড়ছে। তবে পর্যটকদের নির্বিঘ্নে চলা-ফেরার বিষয়ে টুরিস্ট পুলিশ, স্থানীয় প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো তৎপর রয়েছে।

এছাড়া দেশের পর্যটন গন্তব্যে পর্যটকদের ভ্রমণে আকৃষ্ট করার জন্য প্রচার-প্রচারণাসহ নানা ধরনের কার্যক্রম নেয়া হচ্ছে বলেও উল্লেখ করেন।

সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী বলেন, পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে বর্তমান সরকারের গৃহীত কার্যক্রমের ফলে পর্যটক আগমনের সংখ্যা প্রতি বছর বাড়ছে।

তিনি বলেন, ২০১৫ সালে দেশে মোট ভ্রমণকারীর সংখ্যা ছিল ছয় লাখ ৪৩ হাজার ৯৪ জন। ২০১৬ সালে সেই সংখ্যা বেড়ে সাত লাখ ১৬ হাজার ৭২৮ জনে দাঁড়িয়েছে। পর্যটকদের বেশির ভাগই ভারত, চীন, জাপান, নেপাল, শ্রীলংকা, ভুটান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডের নাগরিক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদের বৈঠকের শুরুতে এই প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়।

কে/এএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
দেশের পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতায় আগ্রহী আরব আমিরাত     
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh