• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শীতে কাঁপছে দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জানুয়ারি ২০১৮, ১১:১৮

পৌষের শেষের দিকে শীত জেঁকে বসেছে। বৃহস্পতিবার সকাল থেকেই শীতের দাপট বেড়েছে। শুক্রবার এর প্রকোপ আরো বেড়েছে। সকাল থেকে বইছে উত্তরের ঠাণ্ডা বাতাস। বিভিন্ন স্থানে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এর মধ্যে খুলনা বিভাগে শীতের প্রকোপ একটু বেশি। দেশের কোথাও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ চলছে। বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শীত আরো ১০ দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে, ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে। ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন হাসপাতালে রোগী ভর্তি বেড়েছে। বৃহস্পতিবার কুড়িগ্রামে মীম নামে এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

১ জানুয়ারি আবহাওয়া অফিসের দেয়া পূর্বাভাস অনুযায়ী জানুয়ারিতে একাধিক শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এর মধ্যে উত্তরাঞ্চলে একটি তীব্র এবং অন্যত্র ২-৩টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, শীতকালে শীত থাকাটাই স্বাভাবিক। এতদিন শীত না পড়ায় মানুষ এর কারণ জানতে চেয়েছে। তিনি বলেন, ৩১ ডিসেম্বর ও এরপর রাজশাহীসহ দেশের দু-একটি এলাকায় বৃষ্টি হয়। তখন আকাশে মেঘ ছিল। সেই মেঘ চলে গেছে। এটা শীতের একটি কারণ।