• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিদ্যুতের নতুন তিনটি উপকেন্দ্র হচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৭, ২১:৩৫

আগামী দুই বছরের মধ্যে দেশের বিভিন্ন স্থানে তিনটি নতুন গ্রিড উপকেন্দ্র নির্মাণ করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি. (পিজিসিবি)। একইসঙ্গে পাঁচটি গ্রিড উপকেন্দ্র সম্প্রসারণ করা হবে। এসব কাজের জন্য প্রাথমিকভাবে ১৫৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

রোববার পিজিসিবি’র প্রধান কার্যালয়ে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সঙ্গে এই সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং এনার্জিপ্যাকে পক্ষে মহাব্যবস্থাপক এস এম আমিনুল হক চুক্তিতে সই করেন। এ সময় পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আল বেরুনী, এনার্জিপ্যাকের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিউল আলমসহ উভয়পক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন নির্মিতব্য উপকেন্দ্রগুলো হচ্ছে—রাজশাহী ২৩০/১৩২ কেভি উপকেন্দ্র, পাবনার ভাঙ্গুরা ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র ও রংপুরের মিঠাপুকুর ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র। এছাড়া সিরাজগঞ্জের বাঘাবাড়ি ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র, মাদারীপুর ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র, গোপালগঞ্জ ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র, মংলা ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র ও বাগেরহাট ১৩২/৩৩ কেভি উপকেন্দ্রের সম্প্রসারণের কাজ করা হবে।

সাবস্টেশনগুলো নির্মাণ ও সম্প্রসারণ কাজ শেষে আশেপাশের জেলা ও উপজেলাগুলোয় বিদ্যুৎ সরবরাহ বাড়ানো সম্ভব হবে। একইসঙ্গে স্থিতিশীল ও মানসম্পন্ন বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করা যাবে।

চুক্তিতে বলা হয়, আগামী দুই বছরের মধ্যে টার্ন-কি পদ্ধতিতে উপকেন্দ্রগুলো নির্মাণ ও সম্প্রসারণ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে এনার্জিপ্যাক।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh