logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

শিল্পপতিদের নদী দখলের মানসিকতা রয়েছে : নৌমন্ত্রী

শিল্প মালিকদের মধ্যে নদী দখলের মানসিকতা রয়েছে। কারখানার সব ধরনের বর্জ্য নদীতে ফেলা হয়। এখন ট্যানারির কারণে বুড়িগঙ্গার পর ধলেশ্বরী নদী দূষিত হচ্ছে। কোটি মানুষকে দূষণের মুখে ফেলে দিয়ে কোনো শিল্পকে টিকিয়ে রাখা উচিত নয়। বললেন নৌমন্ত্রী শাজাহান খান।

বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আয়োজনে ট্যানারি দূষণ থেকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী রক্ষায় করণীয় শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নৌমন্ত্রী বলেন, শুধু নদী নয়, বর্জ্য ও দখলের কারণে ঢাকার ৫৬ খালের কোনো অস্তিত্ব নেই। সরকার এসব খাল উদ্বার করতে চায়। এজন্য বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

নৌমন্ত্রী বলেন, মালিকদের স্বদিচ্ছার অভাবের কারণেই সাভারে চামড়া শিল্প নগরীর স্থানান্তরের প্রক্রিয়া সম্পন্ন করতে দেরি হয়েছিল। তবে আদালতের নির্দেশনা ও সরকারের প্রচেষ্টায় হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

পরিবেশ ও মানবিকতার বিষয়টি বিবেচনায় নিয়ে মালিকদের মানসিকতার পরিবর্তনের ওপর গুরুত্বারোপ করেন নৌমন্ত্রী। এছাড়া ট্যানারি শিল্পের সমস্যা ও করণীয় বিষয়ে একটি সুপারিশমালা তৈরি ও তা সরকারকে প্রদানের জন্য পরিবেশবাদীদের উদ্যোগে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন ও এই গ্রুপের মাধ্যমে তদারকিরও প্রস্তাব করেন।

এমকে

RTV Drama
RTVPLUS