logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

‘শিশুদের জন্য বাসযোগ্য করবো দেশ’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ অক্টোবর ২০১৬, ১৪:১৮ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৬, ২১:৪১
একটি শিশুও স্কুলের বাইরে থাকবে না। না খেয়ে কষ্ট পাবে না। তাদের জন্য সুন্দর, বাসযোগ্য ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা হবে। বললেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

bestelectronics
সোমবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শিশুদের সুষ্ঠু বিকাশে সরকারের পাশাপাশি সমাজে বিত্তবানদেরকেও এগিয়ে আসতে হবে। আপনাদের বাড়ির আশপাশের দরিদ্র শিশুরা কেমন আছে, দিকে একটু নজর দেবেন। সকল শিশুরই সমাজে সমান অধিকার রয়েছে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু চাইতেন এদেশের কোন মানুষ গরীব থাকবে না। কোন শিশুই মায়ের কোলে ধুঁকে ধুঁকে মারা যাবে না। তার সেই আদর্শ বুকে নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, শিশুরা জাতি গঠনের মূল ভিত্তি। তারাই আগামীর ভবিষ্যত। বিশ্ব পরিচালনায় নেতৃত্ব দেবে। তাই শিশুদেরকে যোগ্য করে গড়ে তোলা সবার দায়িত্ব।

প্রধানমন্ত্রী শিশুদের উদ্দেশ্যে বলেন, সোনামণিরা তোমাদের সুন্দর ভবিষ্যৎ আমরা গড়ে তুলবো, সেটাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর শিশুদের অধিকার নিশ্চিত করতে ১৯৭৪ সালে শিশু আইন করেন। তখনও জাতিসংঘ শিশু অধিকার আইন করেনি, তারা করেছে ১৯৮৯ সালে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা শিশুদের গভীরভাবে ভালোবাসতেন। এ কারণে তাঁর জন্মদিনকে শিশুদের জন্য উৎসর্গ করে আমরা ‘জাতীয় শিশুদিবস’ ঘোষণা করেছি।

তিনি বলেন, শিশুরা যেনো যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে সেজন্য তাঁর সরকার নানা কর্মসূচি হাতে নিয়েছে। বইয়ের বোঝা বইতে যেন না হয় সে জন্য আমরা ই-বুক করে দেব। বাচ্চারা ট্যাব নিয়ে স্কুলে যাবে। কোনো ছেলে-মেয়ে যেনো স্কুল থেকে ঝরে না পড়ে সেদিকে আমরা বিশেষ নজর দিচ্ছি। দুপুরের খাবারের ব্যবস্থা করেছি।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন।

 


এইচটি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়