• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের সঙ্গে বিয়ে বন্ধে প্রজ্ঞাপন জারি

অনলাইন ডেস্ক
  ২৫ অক্টোবর ২০১৭, ২০:৪৪

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে বাংলাদেশিদের বৈবাহিক সম্পর্ক স্থাপন না করতে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

আজ (বুধবার) এ প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৭ এর সিনিয়র সহকারী সচিব জিএম নাজমুছ শাহাদাৎ সই করা প্রজ্ঞাপনে ওই নির্দেশনার কথা জানানো হয়।

এতে নিকাহ রেজিস্ট্রারদের এ ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। বিয়ে সম্পন্ন করতে জাতীয় পরিচয়পত্র দেখে নিকাহ রেজিস্ট্রেশন করার নির্দেশনা দিয়েছে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের সঙ্গে বাংলাদেশি ছেলেদের বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বেড়েছে। কিছু নিকাহ রেজিস্ট্রার এই অপতৎপরতায় লিপ্ত। বিয়ে নিবন্ধনের ক্ষেত্রে বর-কনে উভয়ই বাংলাদেশি নাগরিক কিনা- তা নিশ্চিত হতে হবে। বিশেষ করে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রাম জেলায় বর-কনের জাতীয় পরিচয়পত্র দেখে বিয়ের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে সংশ্লিষ্ট সব নিকাহ রেজিস্ট্রারদের নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়, এ ক্ষেত্রে গাফিলতি দেখা গেলে দায়ী নিকাহ রেজিস্ট্রারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

জাতিসংঘ শিশু তহবিলসহ (ইউনিসেফ) বিভিন্ন সংস্থার তথ্যমতে, গেলো ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। যার বেশির ভাগই নারী ও শিশু।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
বাসভাড়া ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন
X
Fresh