• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গারা বিশ্বের দ্রুত বর্ধনশীল শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৭, ১২:২১

রোহিঙ্গা সমস্যাকে বিশ্বের দ্রুত বর্ধনশীল শরণার্থী সংকট হিসেবে বর্ণনা করা হচ্ছে। প্রতিদিনই বাংলাদেশে প্রবেশ করছে শত শত রোহিঙ্গা কিংবা সীমান্তবর্তী এলাকায় এসে অবস্থান নিচ্ছে। রোহিঙ্গা শরণার্থীদের এই ক্রমবর্ধমান চাপ নিতেও হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশকে।

এরই মধ্যে রোহিঙ্গাদের থাকা-খাওয়াসহ বিভিন্ন চাহিদা জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য আগামী ২৩ অক্টোবর বিশ্ব সম্মেলন ডাকা হয়েছে। রোহিঙ্গা সংকট নিয়ে বিবিসির ক্লিভ মাইরির প্রতিবেদনে উঠে এসেছে দ্রুত বর্ধনশীল এই মানবিক সংকট।

একজন রোহিঙ্গা শরণার্থী বলেন, আমাদের গ্রামে বহু লোক মারা গেছে। এরই মধ্যে আমার ছেলের জন্ম হয়। তারপরই আমরা মিয়ানমার থেকে পালিয়ে আসি।

মিয়ানমারে কী ঘটছে? কেন আপনারা সেখান থেকে পালিয়ে আসছেন? এমন প্রশ্নের জবাবে আরেকজন রোহিঙ্গা বলেন, আমরা আসার সময় বহু মৃতদেহ দেখেছি। সেই মৃতদেহগুলো ছিল হাত-পা এবং মস্তকবিহীন। প্রতি ঘরে ঘরে গিয়ে তারা সবাইকে জবাই করেছে।

এদিকে জাতিসংঘ বলছে, মিয়ানমারে জাতিগত নিধন চলছে।

প্রতিদিন বাংলাদেশ সীমান্তে পাড়ি জমানো এসব শরণার্থীরা আসার সময় যা পারছেন সঙ্গে করে তাই নিয়ে আসছেন। তারা বলছেন, সেনাবাহিনী তাদের বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে। শরণার্থীদের অধিকাংশই নারী ও শিশু।

কিন্তু এত বেশি সংখ্যায় আসা শরণার্থীদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশকে। বাংলাদেশে বিভিন্ন ক্যাম্পেও এসব শরণার্থীদের সরিয়ে নেওয়ার কাজ চলছে।

বাংলাদেশের সীমানা এখনও উন্মুক্ত আছে। তবে তা আর কতদিন থাকবে সেটাই দেখার বিষয়।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
তিনদিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
X
Fresh