• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

একনেকে ১০ প্রকল্প অনুমোদন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ অক্টোবর ২০১৭, ১৩:৪৮

বিটিসিএলের আধুনিকায়নসহ ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৭৮৩ কোটি টাকা।

আজ (মঙ্গলবার) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকে ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকায় প্রকল্প পাস হয়েছে। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে জানুয়ারি ২০১৭ থেকে জুন ২০২০ পর্যন্ত। এতে ব্যয় হবে ২ হাজার ৫শ ৭৩ কোটি ৪০ লাখ টাকা। এরমধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে (জিওবি) ৭৫৬ কোটি ১২ লাখ টাকা, চীন সরকার অর্থায়ন করবে ১৮১৭ কোটি ২৮ লাখ টাকা।

একনেক বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পসমূহ হলো বরিশাল জেলার সদর উপজেলার কীর্তনখোলা নদীর ভাঙ্গন হতে চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প। যার মেয়াদকাল ধরা হয়েছে ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত। প্রকল্পে ব্যয় হবে ৩৩১ কোটি ২৪ লাখ টাকা। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প। যার মেয়াদকাল ধরা হয়েছে জুলাই ২০১৭ থেকে জুন ২০২০ পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৬৩ কোটি ১৭ লাখ টাকা। ঢাকা শহরের আশপাশে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন। মেয়াদকাল ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত। যার ব্যয় ধরা হয়েছে ৬৭৩ কোটি ৪৬ লাখ টাকা। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন। মেয়াদকাল এপ্রিল ২০১৭ থেকে জুন ২০২১। এতে ব্যয় হবে ৪১৩ কোটি ৭৫ লাখ টাকা।

বৈঠকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটি আঞ্চলিক অফিস স্থাপনের প্রকল্প পাস হয়েছে। মেয়াদকাল ধরা হয়েছে ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত। ব্যয় ধরা হয়েছে ১১৯ কোটি ২ লাখ টাকা, এরমধ্যে জিওবি ১০৪ কোটি ২লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫ কোটি টাকা। রাজাপুর-নৈকাঠী-বেকুটিয়া-পিরোজপুর সড়কের (জেড-৮৭০২) ১২তম কিলোমিটারের বেকুটিয়ায় কচা নদীর উপর ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। মেয়াদকাল জুলাই ২০১৭ থেকে জুন ২০১৯ পর্যন্ত। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৮২১ কোটি ৮৪ লাখ টাকা, এরমধ্যে জিওবি ১৬৭ কোটি ৪ লাখ টাকা, চীন সরকারের অর্থায়ন ৬৫৪ কোটি ৮০ লাখ টাকা। জিঞ্জিরা-কেরাণীগঞ্জ-নবাবগঞ্জ-দোহার-শ্রীনগর মহাসড়ক উন্নয়নে (কদমতলী থেকে জনি টাওয়ারের লিংকসহ। মেয়াদকাল জুলাই ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত। এতে ব্যয় হবে ৪৬৯ কোটি ৯৩ লাখ টাকা।

এছাড়া মুক্তিযুদ্ধের ঐতিহাসিকস্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযোদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ প্রকল্প। মেয়াদকাল ধরা হয়েছে জুলাই ২০১৭ থেকে জুন ২০২০ পর্যন্ত। যার ব্যয় ধরা হয়েছে ১৭৮ কোটি ৯৮লাখ টাকা। বাংলাদেশের বিভিন্ন স্থানে পুলিশ বিভাগের ৫০টি হাইওয়ে আউট পোস্ট নিমার্ণ প্রকল্প। মেয়াদকাল ধরা হয়েছে ২০১০ থেকে ২০১৮ পর্যন্ত। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি ৬১ লাখ টাকা।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ
নতুন সরকারের প্রথম একনেক সভায় ৯ প্রকল্পের অনুমোদন
অনুমোদন পেতে যাচ্ছে ৩১ প্রকল্প 
X
Fresh