• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাকপ্রতিবন্ধীদের ভাষা বোঝার যন্ত্রের উদ্ভাবক এখন বিশ্ববিদ্যালয় শিক্ষক

আতিকা রহমান

  ১৫ অক্টোবর ২০১৭, ১৫:৩৯

বাকপ্রতিবন্ধীদের ভাষা বোঝার বিশেষ যন্ত্রের উদ্ভাবক তরুণ প্রকৌশলী সাফায়েত আহমেদ এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে জয় বাংলা ইয়ং অ্যাওয়ার্ড জিতে নেন সাফায়েত। সে বছর তার মতো পুরস্কার বিজয়ী আরো ৬০ তরুণ এখন নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

২৬ বছরের তরুণ প্রকৌশলী সাফায়েত আহমেদ বাক প্রতিবন্ধীদের ভাষা বোঝার জন্য আবিষ্কার করেন বিশেষ যন্ত্র। যাকে বলা হয় স্পিকআপ সিস্টেম। এই মেশিনে একটি গ্লাভসের সঙ্গে বিশেষ সেন্সরযুক্ত বর্তনী যোগ করা হয়েছে। যার সাহায্যে একজন বাকপ্রতিবন্ধীর ইশারা সংকেত স্পিকারের মাধ্যমে শব্দ আকারে শোনা যাবে। এই অসামান্য উদ্ভাবনের জন্য ২০১৫ সালে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ লাভ করেন সাফায়েত।

সাফায়েত আহমেদ তার উদ্ভাবনী শক্তি সবার মধ্যে ছড়িয়ে দিতে নিরন্তর কাজ করছেন। জানালেন অ্যাওয়ার্ড পরবর্তী সময়ে তার কাজ ও সফলতার কথা। বর্তমানে তিনি শিক্ষকতা করছেন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস জানান, এ বছরও সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক কার্যক্রম এবং ক্রীড়াঙ্গনের উদ্যমী তরুণদের পুরস্কৃত করবে ইয়ং বাংলা।

দেশের উন্নয়নে নিজেকে উৎসর্গ করে সমাজ বিনির্মাণে সবাইকে নিয়ে এগিয়ে যাওয়া তরুণদের কাজের স্বীকৃতি দিতে ২০১৫ সালে চালু হয় ইয়ং বাংলা অ্যাওয়ার্ড। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উদ্যোগে সে বছর ৬০ জন তরুণকে পুরস্কৃত করা হয়।

শুধুমাত্র পুরস্কার প্রদানের মধ্যে সীমাবদ্ধ না থেকে ইয়ং বাংলা পুরস্কারপ্রাপ্তদের চলার পথ সুগম করতে কাজ করছে। প্রত্যাশা, স্বপ্নবাজ তরুণদের হাত ধরে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে সমাজ ও দেশ।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা টু’, কণ্ঠ দিচ্ছেন যে বাঙালি গায়ক
ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের কাজ পুনরায় শুরুর বিষয়ে বৈঠক
দগ্ধ শিশু লামিয়াও বেঁচে রইল না
দগ্ধ আরও একজনের মৃত্যু
X
Fresh