• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সহিংসতা বন্ধে সু চিকে ফের জাতিসংঘের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ অক্টোবর ২০১৭, ১৭:২৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা বন্ধ করতে ফের দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিকে আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। জাতিসংঘের এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানবাধিকার দপ্তরের পরিচালক জয়তি সাঙ্গেরা রাখাইনের সহিংসতা বিষয়ক এক প্রতিবেদন পেশ করতে গিয়ে এই আহ্বান জানান। খবর দ্য গার্ডিয়ান।

শুদ্ধি অভিযানের নামে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে নিরস্ত্র রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটি সামরিক অভিযান চালিয়েছে। এ সংক্রান্ত এক প্রতিবেদন পেশ করতে জেনেভায় গিয়ে জাতিসংঘের এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানবাধিকার দপ্তরের পরিচালক জয়তি সাঙ্গেরা সু চিকে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘অবিলম্বে রোহিঙ্গাদের ওপর সব ধরনের নির্যাতন ও দমন পীড়ন বন্ধের জন্য আমরা অং সান সু চির প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি।’

প্রতিবেদনে সাঙ্গেরা উদ্বেগ প্রকাশ করে আরো বলেছেন, ‘প্রতিবেশী বাংলাদেশে উদ্বাস্তু হওয়া লাখ লাখ রোহিঙ্গা মুসলমানদের নিজ দেশে ফিরে যাওয়ার পথ হয়ত বন্ধ করে রাখা হয়েছে। নাগরিক এবং বিভিন্ন রাজনৈতিক অধিকার থেকে তাদেরকে বঞ্চিত করা হচ্ছে।’

রোহিঙ্গা মুসলমানদের ব্যাপক হারে পালিয়ে যাওয়ার বিষয়ে জাতিসংঘ পূর্ণ সতর্ক অবস্থায় রয়েছে বলে ঘোষণা দেয়ার একদিন পর সংস্থাটির মানবাধিকার দপ্তর এ প্রতিবেদন প্রকাশ করলো।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh