• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আগামী দুই দিন বৃষ্টিপাত বাড়তে পারে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ অক্টোবর ২০১৭, ১৬:৫৩

আশ্বিন মাস প্রায় শেষ। আসছে কার্তিক মাস। শীতের আগমনী বার্তা নিয়ে আসবে এই মাস। গ্রামেগঞ্জে সকালে কিছু কিছু শিশির পড়তে শুরু করেছে। তবে ঢাকায় এখনো তীব্র গরম।গত কয়েকদিন সেই গরমের তীব্রতা ছিল অনেক বেশি। শুক্রবার দুপুরে বৃষ্টি নামে। বৃষ্টির পর কিছুটা স্বস্তি নেমেছে নগর জীবনে।

আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ বলেছেন, ‘মৌসুমী বায়ুর অক্ষ বিহার,হিমালয়ের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

তিনি জানান, শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাতের রেকর্ড পাওয়া যায়নি। তবে ১২টার পর ঢাকায় কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় তাপমাত্রা ছিল ৩৪.৬০ সেলসিয়াস। একই সঙ্গে বাতাসে আদ্রতা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরম বেড়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় আর্দ্রতা ছিল ৬০ শতাংশ। এদিকে শুক্রবার দুপুর ১ টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ০৮-১২ কিলোমিটার অস্থায়ীভাবে ২৫-৩০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

দেশের দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh