• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘এ দেশে জন্ম নেয়া রোহিঙ্গা শিশুরা মিয়ানমারেরই নাগরিক’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০৫

আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গারা শরণার্থী নয়, তাদেরকে ‘অনুপ্রবেশকারী’ হিসেবেই আশ্রয় দিয়েছে সরকার। এমনকি এদেশে আশ্রিত অবস্থায় যেসব রোহিঙ্গা শিশু জন্মগ্রহণ করছে, তারা মিয়ানমারেরই নাগরিক। তাদের মিয়ানমারের নাগরিক হিসেবে জন্মসনদ দেয়া হচ্ছে। জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আজ (সোমবার) দুপুরে সচিবালয়ে ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল বৈঠক করেন। বৈঠক শেষে এ কথা জানান ত্রাণমন্ত্রী।

রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেয়া হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, রোহিঙ্গারা গণহত্যা ও নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে অনুপ্রবেশ করে আশ্রয় নিয়েছে। এ পর্যন্ত বাংলাদেশে যেসব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, তারা সবাই অনুপ্রবেশকারী। তাদের সবাইকে মিয়ানমারেই ফিরে যেতে হবে।

মায়া বলেন, ইউএনএইচসিআর রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়কেন্দ্র এলাকায় অবকাঠামোগত উন্নয়নে ৩৫ কোটি টাকা দিচ্ছে। এই টাকা দিয়ে দ্রুত রাস্তাঘাট নির্মাণ করা হবে। রোহিঙ্গাদের জন্য সাময়িক বরাদ্দ কুতুবপালং ও বালুখালীর দুই হাজার একর জমিতে এসব রাস্তাঘাট হবে।

তিনি বলেন, জাতিসংঘের এই সংস্থাটি শুধু অবকাঠামোগত উন্নয়ন নয়, পয়ঃনিষ্কাশন, স্বাস্থ্যসহ মানবিক অন্যান্য বিষয়ে সক্রিয় সহযোগিতা এবং পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।

সাংবাদিকদের প্রশ্নে সচিব শাহ কামাল বলেন, রোহিঙ্গা নারীদের গর্ভ থেকে জন্ম নেয়া শিশুদের কোনো নাগরিকত্ব বাংলাদেশ দিচ্ছে না। শুধুমাত্র বার্থ রেজিস্ট্রেশনটা দিচ্ছে, ওখানে লেখা হচ্ছে এরা মিয়ানমারের নাগরিক।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
তিনদিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
X
Fresh