• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঈদে ঘরে ফেরা, সঙ্গী ভোগান্তি

অনলাইন ডেস্ক
  ১১ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৭

ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের মিছিল যেন থামছেই না। ঈদুল আজহার টানা ৬ দিনের ছুটি পেয়ে প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনে গ্রামে ফিরছে মানুষ। তবে শেষ মুহূর্তে ঈদে বাড়ি যাবার বাস-ট্রেনের টিকিট মিললেও চরম ভয়াবহ আকার নিয়েছে টাইম সিডিউলের বিষয়টি। ফলে টিকিট পেলেও স্বস্তিতে নেই যাত্রীরা।

যাত্রীদের অভিযোগ, সঠিক সময়ে বাস বা ট্রেন কিছুই ছাড়ছে না। খুলনার সুন্দরবন সকাল ৭টায় না পেরে ছেড়েছে পৌনে আটটায় আর রাজশাহীর ধুমকেতু সকাল ৬টার পরিবর্তে, ছেড়েছে সোয়া ৯টায়। বাসের অবস্থাও, ট্রেনের মতই। টিকিট মিললেও, মিলছে না সময়। ফলে টিকিট হাতে পাবার যে স্বস্তি খানিক পর তা মিলিয়ে যাচ্ছে অনির্দিষ্ট অপেক্ষায়।

এদিকে, সার্বিক অবস্থা দেখতে মহাখালী বাস টার্মিনালে আসেন যোগাযোগমন্ত্রী। সময়ের এমন হেরফের’র কারণ হিসেবে মহাসড়কে যানজট আর চালকদের অসচেতনতাকে দায়ী করেন তিনি।

মহাসড়কের যানজটে আরো দুর্ভোগে যাত্রীরা। ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রায় ৬০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। টাঙ্গাইলের এলেঙ্গায় সড়ক দুর্ঘটনার পর থেকে গাজীপুরের কালিয়াকৈর, চন্দ্রা, সফিপুর, কোনাবাড়ী, ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে চার লেনে উন্নীতকরণের কাজ চলমান থাকায় মহাসড়কের বিভিন্ন পয়েন্টে সড়ক কিছুটা সংকুচিত হয়ে পড়ে। এতেও যানজটের সৃষ্টি হচ্ছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রোববার সকাল থেকে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

মাদারীপুরের কাওড়াকান্দি ঘাটে যানবাহনের অতিরিক্ত চাপের ফলে ঘাট এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র যানজটের। এতে দুর্ভোগে পড়েছেন এই রুটে চলাচাকারী যাত্রী ও চালকরা। অনেকেই কাওড়াকান্দি থেকে কয়েক কিলোমিটার পায়ে হেঁটে পাঁচ্চর বাইপাস সড়কে এসে গাড়িতে উঠছেন।

অন্যদিকে, পারাপারের অপেক্ষায় পাটুরিয়া ঘাটে আটকে আছে ছোট-বড় আড়াই শতাধিক যানবাহন। মোট ১৮টি ফেরির মধ্যে ৩টি বিকল থাকলেও ১৫টি ফেরির মাধ্যমে গাড়ি পারাপার অব্যাহত রয়েছে।

এই নৌ-রুট ব্যবহার করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। এই পথে যাত্রীদের নির্বিঘ্নে চলাচলের জন্য পণ্যবাহী ট্রাক বন্ধ রাখা হয়েছে। তাদের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ নিয়োজিত রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh